tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
বিজ্ঞান ও প্রযুক্তি প্রকাশনার সময়: ০৫ এপ্রিল ২০২৩, ১৬:২৫ পিএম

টিকটক ব্যবহার নিষিদ্ধ করলো অস্ট্রেলিয়া


download

জনপ্রিয় ভিডিও অ্যাপ টিকটকের ব্যবহার নিষিদ্ধ করলো অস্ট্রেলিয়া। নিরাপত্তা নিয়ে উদ্বেগ থাকায় সরকারি ডিভাইসে টিকটক ব্যবহারে নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে দেশটি।


মঙ্গলবার (৪ এপ্রিল) এই ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

অস্ট্রেলিয়ার সংবাদপত্রের খবরে বলা হয়েছে, দেশটির স্বরাষ্ট্র দপ্তরের পর্যালোচনা শেষ হওয়ার পর প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ সরকারি ডিভাইসে টিকটক ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে সম্মত হয়েছেন।

এছাড়া ভিক্টোরিয়া প্রদেশও সরকারি ফোনে চীনা এই ভিডিও অ্যাপ নিষিদ্ধ করবে বলে দ্য এজ পত্রিকা জানিয়েছে। প্রাদেশিক সরকারের একজন কর্মকর্তার বরাত দিয়ে বলা হয়েছে, ফেডারেল সরকারের নির্দেশনা অনুসরণ করবে ভিক্টোরিয়া।

নিরাপত্তা ও গোয়েন্দা সংস্থার পরামর্শ অনুযায়ী ক্যানবেরার অ্যাটোর্নি-জেনারেল মার্ক ড্রেফুস নিষেধাজ্ঞার ঘোষণা দিয়ে বলেন, পদক্ষেপটি যত দ্রুত সম্ভব কার্যকর করা হবে। তবে টিকটক অ্যাপের অস্ট্রেলিয়ায় নিযুক্ত চীনা মহাপরিচালক লি হান্টার বলেন, এই সিদ্ধান্তে আমরা হতাশ। আমাদের দৃষ্টিতে, সিদ্ধান্তটি রাজনীতি দ্বারা প্রভাবিত।

অ্যাপের প্রধান নির্বাহী কর্মকর্তা শও জি চিউ জানান, চীনা সরকার কখনোই তাদের কাছে ব্যবহারকারীদের তথ্য চায়নি। ভবিষ্যতে কখনও চাইলেও তারা তথ্য দেবে না।

টিকটকের তথ্য অনুযায়ী, এ বছরের শুরুতে অস্ট্রেলিয়ায় ১৮ বা তার বেশি বয়সী টিকটক ব্যবহারকারীর সংখ্যা ছিলো প্রায় ৮৩ লাখ।

প্রসঙ্গত, টিকটকের মালিকানায় রয়েছে চীনা প্রতিষ্ঠান বাইটড্যান্স। দীর্ঘদিন ধরে পশ্চিমা দেশগুলো অভিযোগ করে আসছে, জনপ্রিয় এই অ্যাপ ব্যবহার করে চীন নজরদারি করছে। ব্যবহারকারীদের তথ্য টিকটক কর্তৃপক্ষ চীনের হাতে তুলে দেয়। চীনের এসব পদক্ষেপ পশ্চিমা দেশগুলোর জন্য গুরুতর নিরাপত্তা হুমকি।

এন