tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০৭ মার্চ ২০২২, ০৯:৩৫ এএম

ইউক্রেনকে যুদ্ধবিমান সরবরাহ করবে যুক্তরাষ্ট্র


যুদ্ধ

এবার রুশ বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ের জন্য ইউক্রেনকে যুদ্ধবিমান সরবরাহ করছে যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্ররা। এছাড়া ইউক্রেনকে অর্থনৈতিক সহায়তা দেওয়াও অব্যাহত রেখেছে তারা।


শনিবার যুক্তরাষ্ট্রের কংগ্রেস সদস্যদের সঙ্গে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে তাদের যুদ্ধবিমান দেওয়ার অনুরোধ জানান ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

পরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ফোনালাপে একই অনুরোধ জানান তিনি। এরপর যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ইউক্রেনকে সোভিয়েত আমলের জঙ্গিবিমান সরবরাহের উদ্যোগ নেওয়ার কথা জানানো হয়।

বিবিসির খবর অনুযায়ী, যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর সদস্য পোল্যান্ডকে এফ-১৬ যুদ্ধবিমান দেবে ওয়াশিংটন। বিনিময়ে সীমান্তবর্তী দেশ ইউক্রেনকে সোভিয়েত আমলের যুদ্ধবিমান সরবরাহ করবে পোল্যান্ড। ইউক্রেনের বৈমানিকেরা রাশিয়ায় নির্মিত বিমান চালনায় পারদর্শী হওয়ায় তাদের এসব যুদ্ধবিমান প্রয়োজন।

এদিকে যুদ্ধের সর্বশেষ পরিস্থিতি নিয়ে ইউক্রেনের কর্তৃপক্ষ বলছে, রাজধানী কিয়েভের উত্তরপশ্চিম দিকের তিনটি শহর বুচা, হোস্টোমেল এবং ইরপিনে অব্যাহতভাবে রুশ বোমাবর্ষণ চলছে। ইউক্রেনের সেনাবাহিনী কিয়েভে পরিখা খনন করে এবং রাস্তায় প্রতিবন্ধকতা তৈরি করে সম্ভাব্য রুশ অগ্রাভিযান ঠেকিয়ে দেওয়ার চেষ্টা করছে।

কিয়েভ থেকে বিশ কিলোমিটার উত্তর-পশ্চিমের ছোট্ট শহর ইরপিনে আর্টিলারি এবং বোমা হামলায় ব্যাপক ক্ষতি হয়েছে। সেখান থেকে প্রাণভয়ে পালাচ্ছে মানুষ। বিবিসি

এমআই