tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ১০ এপ্রিল ২০২৪, ১৬:২০ পিএম

ঈদের দিনের আবহাওয়া নিয়ে ‘স্বস্তির’ বার্তা


GG_20240410_162459314

ঈদের দিনে আবহাওয়া কেমন থাকবে সেটা নিয়ে আগের দেওয়া বার্তায় কিছুটা পরিবর্তন এনেছে আবহাওয়া অধিদফতর।


আগে বলা হয়েছিল, তাপপ্রবাহের কারণে ঈদের দিনেও প্রচণ্ড গরম থাকবে। তবে এবার সংস্থাটি জানাচ্ছে, আগামীকাল বৃহস্পতিবার (ঈদের দিন) সকালের দিকে তাপমাত্রা অনেকটা সহনীয় থাকবে। তাপমাত্রা বাড়লেও বিকেলের দিকে বাড়তে পারে। এদিন বৃষ্টির সম্ভাবনা কম।

বুধবার (১০ এপ্রিল) আজ সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, চুয়াডাঙ্গা, ফরিদপুর, চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান, রাঙ্গামাটি এবং পটুয়াখালী জেলাসমূহের ওপর দিয়ে মৃদু তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু জায়গায় প্রশমিত হতে পারে।

আগামীকাল ও পরদিনের আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, এই দুই দিনও বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নেই। আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ গণমাধ্যমকে বলেন, আগামীকাল বৃষ্টির সম্ভাবনা কম। তবে দেশের বিভিন্ন স্থানে মেঘ থাকতে পারে। সকালের দিকে আবহাওয়া সহনীয় থাকতে পারে। তাপমাত্রা বাড়লেও দুপুরের পর থেকে বাড়তে পারে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারে ৩৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আগের দিন সর্বোচ্চ তাপমাত্রা ছিল পটুয়াখালীর খেপুপাড়ায়, ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এ মাসে গড় তাপমাত্রা ৩৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়ার চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, এই সময়ে দেশের তাপমাত্রা আরও বাড়তে পারে।

এনএইচ