tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২২ অগাস্ট ২০২৩, ১৮:২৭ পিএম

এবার অত্যাধুনিক ড্রোন মোহাজের-১০ উন্মোচন করলো ইরান


image-423041-1621598330

ইরানের প্রতিরক্ষা শিল্পের সর্বশেষ উদ্ভাবনী ‌‘মোহাজের-১০’ নামের ড্রোন উন্মোচন করা হয়েছে।


মঙ্গলবার ফার্সি ৩১ মোরদদ প্রতিরক্ষা শিল্প দিবস উপলক্ষে ওই ড্রোন উন্মোচন করেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রায়িসি।

রায়িসি প্রতিরক্ষা শিল্প দিবস উপলক্ষে আয়োজিত সর্বশেষ উদ্ভাবনীগুলোর প্রদর্শনী দেখতে যান। সেখানে মোহাজের-১০ ড্রোন উন্মোচন করেন তিনি। এই ড্রোন ৭ হাজার মিটার উচ্চতায় ২৪ ঘণ্টা উড়তে সক্ষম। এই ড্রোনের সর্বনিম্ন রেঞ্জ ২ হাজার কিলোমিটার।

প্রতিরক্ষা শিল্প প্রদর্শনীর বিভিন্ন বিভাগ পরিদর্শন করেন প্রেসিডেন্ট রায়িসি। প্রদর্শনীতে বিচিত্র অর্জন দেখে ওই প্রচেষ্টার প্রশংসা করেন তিনি। তিনি এসব অর্জনকে কর্তৃত্ব ও গর্বের উৎস হিবেবে বর্ণনা করে বলেন, জাতীয় কর্তৃত্ব ও ক্ষমতার একটি গুরুত্বপূর্ণ উপাদান হল নতুন সামরিক সরঞ্জাম উদ্ভাবনী ও উৎপাদনের ক্ষমতা। সেই গুরুত্বপূর্ণ কাজটি ইরানের সশস্ত্র বাহিনীর সহায়তায় দক্ষতার সাথে সম্পন্ন করেছে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাগণ।

রাইসি মোহাজের-৬ ড্রোনের আপগ্রেড সংস্করণ মোহাজের-১০ ড্রোনের উন্মোচনকে তরুণ ইরানি বিজ্ঞানীদের সৃজনশীলতা এবং উদ্যোগের ফল বলে মন্তব্য করেন।

৪৫০ লিটার জ্বালানি ক্ষমতা সম্পন্ন এই ড্রোন ৩০০ কেজি ওজন বহন করতে পারে। ইলেকট্রনিক যুদ্ধ ও গোয়েন্দা সরঞ্জামাদি বহনে সক্ষম এই ড্রোনের গতি ঘণ্টায় ২১০ কিলোমিটার। এছাড়া সব ধরনের গোলাবারুদ, বোমা, হ্যান্ড গ্রেনেড ইত্যাদি বহন করারও ক্ষমতা রাখে মোহাজের-১০।

সূত্র : পার্সটুডে।

এমবি