tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
স্বাস্থ্য প্রকাশনার সময়: ১৩ জুলাই ২০২৩, ১২:৪২ পিএম

ডেঙ্গু নিয়ন্ত্রণে মাঠ পর্যায়ের কাজ লাইভ মনিটরিং করছে দক্ষিণ সিটি


৮

ডেঙ্গু রোগ প্রতিরোধে ও এডিস মশা নিয়ন্ত্রণে মাঠ পর্যায়ের কার্যক্রম বিশেষ কন্ট্রোল রুম থেকে লাইভ মনিটরিং করছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)।


বৃহস্পতিবার (১৩ জুলাই) ঢাকা দক্ষিণ সিটির স্থাপন করা বিশেষ কন্ট্রোল রুম থেকে এ লাইভ মনিটরিং কার্যক্রমের উদ্বোধন করেন ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

এসময় অঞ্চল ৫ এর মশক নিধন সুপারভাইজারের সঙ্গে কন্ট্রোল রুম থেকে সংযুক্ত হন মেয়র। এরপর সেখানে মশক নিধন কার্যক্রম লাইভ দেখে সংশ্লিষ্টদের নির্দেশনা দেন। পরে মেয়র ৫৩ নম্বর ওয়ার্ডে চলমান চিরুনি অভিযানের সঙ্গে কন্ট্রোল রুম থেকে সংযুক্ত হয়ে দেখতে পান, সেখানকার একটি স্কুলে অপরিচ্ছন্ন পরিবেশের পাশাপাশি বিভিন্ন স্থানে জলাবদ্ধতা রয়েছে। পরে ডিএসসিসির কর্মকর্তাদের মাধ্যমে সেই স্কুলের সহকারী শিক্ষককে সংযুক্ত করা হয়। সেই শিক্ষকের উদ্দেশ্যে মেয়র বলেন, আজ আমাদের কর্মীরা আপনাদের স্কুল পরিচ্ছন্ন করে দিচ্ছে। কিন্তু এরপর যদি আমরা এই স্কুলে গিয়ে ফের এমন পরিবেশ দেখি, তাহলে শুধু জরিমানা নয় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে কারাদণ্ডও দেওয়া হবে সংশ্লিষ্টদের।

ডেঙ্গু নিয়ন্ত্রণে কন্ট্রোল রুম থেকে লাইভ মনিটরিং কার্যক্রম উদ্বোধনের পর মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, আজ থেকে আমাদের ৭৫টি ওয়ার্ডের মশক নিধন কার্যক্রম লাইভ মনিটরিং করা হবে। তারা কীভাবে কাজ করছে তা দেখার পাশাপাশি কন্ট্রোল রুম থেকে বিভিন্ন ধরনের নির্দেশনা দেওয়া হবে। কোনো ভবন, স্থাপনা বা স্থানে মশকের প্রজননের উপযোগী পরিবেশ পাওয়া গেলে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিকে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের পক্ষ থেকে জানানো হয়েছে, আজ থেকে ডেঙ্গু রোগ প্রতিরোধে ও এডিস মশা নিয়ন্ত্রণে মাঠ পর্যায়ের সব কার্যক্রম নগর ভবন থেকে লাইভ মনিটরিং করা হচ্ছে। দুর্যোগ মোকাবিলায় জরুরি পরিচালন কেন্দ্রে (শীতলক্ষ্যা হলে) বিশেষ কন্ট্রোল রুমের কার্যক্রম শুরু হবে। কন্ট্রোল রুমের কার্যক্রম শুক্রবার, শনিবার ও সরকারি ছুটির দিন ছাড়া প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলমান থাকবে। বিগত বছরের মতো এবারও ডিএসসিসির মেয়র নিজে কন্ট্রোল রুমে উপস্থিত থেকে বিভিন্ন ওয়ার্ড, অঞ্চলের মাঠ পর্যায়ে এডিস মশা নিয়ন্ত্রণ কার্যক্রম লাইভ মনিটরিং করবেন। সে কারণে কন্ট্রোল রুমের লাইভ মনিটরিং কার্যক্রমে প্রতিটি ওয়ার্ড, অঞ্চল থেকে সার্বিক সহযোগিতা প্রদানের জন্য বিশেষভাবে অনুরোধ জানানো হয়েছে।

এমআই