tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ২৯ অক্টোবর ২০২৩, ২২:৫৩ পিএম

বিএনপি-জামায়াতের হরতাল : ঢাকায় ৫ বাসে অগ্নিসংযোগ


naz

নাজমুল হাসান : সারাদেশে বিএনপি-জামায়াতের ডাকা গতকালের সকাল-সন্ধ্যা হরতালকে ঘিরে রাজধানীর বিভিন্ন স্থানে অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা। ডেমরায় অসিম, টঙ্গীতে বিআরটিসি, মতিঝিলে শিকড়, মোহাম্মদপুরে প্রজাপতি ও স্বাধীন এবং তাঁতিবাজারে বিহঙ্গ বাসে অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা।


ডেমরা : ডেমরায় অসিম পরিবহনের একটি বাসে অগ্নিকাণ্ডে দগ্ধ হয়ে একজনের মৃত্যু হয়েছে। দগ্ধ আরেকজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। শনিবার দেইল্লা বাস স্টেশন এলাকায় দিবাগত রাত ৩ টার দিকে এ ঘটনা ঘটে। এতে দগ্ধ হয়ে মো. নাঈম (২২) নামে এক হেলপারের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন রবিউল (২৫) নামে আরেকজন। তাকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট ভর্তি করা হয়েছে। নিহত নাঈম বরিশালের কোতোয়ালি উপজেলার আলম চকিদারের ছেলে । বর্তমানে ডেমরার হাজীনগরে থাকতেন। ডেমরা থানার এসআই সাইদুর রহমান বলেন, নিহত বাস হেলপারের লাশ স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল (মিটফোর্ড) মর্গে পাঠানো হয়েছে। তিনি বলেন, কে বা কারা বাসে আগুন দিয়েছে তা জানা যায়নি। তখন বাসটি রাস্তার পাশে পার্কিং করে রাখা ছিল। আর তারা ভেতরে ঘুমিয়ে ছিলেন।

টঙ্গী : টঙ্গীতে বিআরটিসি বাসে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। গতকাল সকাল সাড়ে ১০টার দিকে চেরাগআলী মার্কেটের সামনে ঢাকাগামী বিআরটিসির একটি দোতলা বাসে অগ্নিসংযোগ করে। তাৎক্ষণিক স্থানীয় সংসদ সদস্য যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল ঘটনাস্থল পরিদর্শন করেন। টঙ্গী পূর্ব থানার ওসি মুস্তাফিজুর রহমান বলেন, বাসে তিন-চারজন যাত্রী ছিলেন বলে জানিয়েছেন চালক। এরমধ্য থেকে হয়তো কেউ আগুন দিয়েছে। আমরা তদন্ত করে দেখছি। এ ঘটনায় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

মতিঝিল : গুলিস্তানে বায়তুল মোকাররমের দক্ষিণ গেটের সামনে সকাল নয়টার দিকে শিকড় পরিবহনের একটি বাসে এ অগ্নিসংযোগের ঘটনা ঘটে। তবে এতে কেউ হতাহত হয়নি। বাসের যাত্রী মনোয়ার হোসেন বলেন, “গাড়ি রানিং থাকা অবস্থায় আমরা শুনি যাত্রীরা চিৎকার করে উঠে আগুন আগুন বলে। এরপর আমরা গাড়ি থেকে নেমে যাই। তখন নারী, শিশুসহ ৭-৮ জন যাত্রী ছিল।” বাসের চালক মোহাম্মদ হালিম বলেন, পল্টন থেকে কয়েকজন যাত্রী তুলছিলাম। গুলিস্তানে আসার পরেই হঠাৎ দেখি গাড়িতে ধোঁয়া। তখন বাস থামাইয়া নাইমা যাই। প্রত্যক্ষদর্শী ব্যবসায়ী আলম বলেন, “চোখের সামনে আগুন জ্বলে উঠতে দেখলাম। কে কীভাবে লাগাইলো তা দেখি নাই, কিন্তু দেখলাম কালোধোঁয়া বের হচ্ছে আর যাত্রীরা চিৎকার দিয়া বাইর হইতাছে। এক নারী বাচ্চা নিয়ে নামতে গিয়ে পায়ে ব্যাথাও পাইছে।”

মোহাম্মদপুর : মোহাম্মদপুরের টাউন হল ও ময়ূর ভিলার বিপরীত পাশে প্রজাপতি ও স্বাধীন পরিবহনের দুটি আগুনের ঘটনা ঘটেছে। গতকাল রোববার ভোররাত ও সকাল দশটার পর পৃথক দুটি বাসে আগুনের ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানান, ভোররাত ৫টার দিকে ময়ূর ভিলার বিপরীত পাশে দাঁড়ানো স্বাধীন পরিবহনের একটি বাসে হঠাৎ আগুন দেয় দুর্বৃত্তরা। এরপর সকাল ১০টা ২০ মিনিটের দিকে টাউনহলে হঠাৎ করে ২০-৩০ জনের একটি গ্রুপ হরতালের সমর্থনে মিছিল নিয়ে বের হয়ে প্রজাপতি পরিবহনের একটি বাসে আগুন ধরিয়ে দেয়। পরে খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে কাজ করে। ফায়ার সার্ভিসের মিডিয়া কর্মকর্তা শাহজাহান শিকদার জানান, ১০ টা ২১ মিনিটে টাউনহল এলাকায় একটি বাসে অগ্নিকাণ্ডের খবর পায় ফায়ার সার্ভিস। পরে দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে যোগ দেয়। আগুনে বাসটি প্রায় পুরোপুরি পুড়ে গেলেও হতাহতের কোনো ঘটনা ঘটেনি বলে জানান তিনি।

তাঁতিবাজার : তাঁতিবাজারে বিহঙ্গ বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। গতকাল সকাল ১০ টায় পুরান ঢাকার বংশাল থানার পাশে ও চিত্রা সিনেমা হলের সামনে এ ঘটনা ঘটে। এতে কোনো হতাহতের খবর জানা যায়নি। ঘটনার বর্ণনা দিয়ে বাসের ড্রাইভার রাকিব হোসেন বলেন, বাসে মোট ১০ থেকে ১২ জন জন যাত্রী ছিল। ফুলবাড়িয়া থেকে দুইজন যাত্রী উঠে বাসে। আমরা লুকিং গ্লাসে দেখতে পাই, তাঁতিবাজার মোড়ে আসলে তারা পেট্রল ঢেলে ম্যাচের কাঠি দিয়ে আগুন দেয়। এসময় অন্যান্য যাত্রীরা নেমে যায়। হেলপার আর আমি নেমে তাদের একজনকে ধরে ফেলি। পরে পুলিশ এসে তাদের থানায় নিয়ে যায়। এ ঘটনায় একজনকে আটক করা হয়েছে বলে জানান ডিএমপি লালবাগ বিভাগের ডিসি জাফর হোসেন। তিনি বলেন, ঘটনার সঙ্গে সঙ্গে আমরা খবর পাই। বাসের ড্রাইভার ও হেলপার একজনকে আটক করে। আটককৃত ব্যক্তির নাম রাজু। তিনি ভাঙারি ব্যবসা করেন। রাজু সূত্রাপুর থানা যুবদলের সক্রিয় কর্মী বলে জানা গেছে।

এনএইচ