tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ০৫ অগাস্ট ২০২৩, ১১:২৬ এএম

১৫ আগস্টের খুনিরা বঙ্গবন্ধুর ছায়াকেও ভয় পেত: তথ্যমন্ত্রী


7

১৫ আগস্টের খুনিরা শুধু বঙ্গবন্ধুকে নয়, বঙ্গবন্ধুর ছায়াকেও ভয় পেয়েছিল বলে উল্লেখ করে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, সে কারণে শেখ রাসেলকেও হত্যা করা হয়েছিল।


শনিবার (৫ আগস্ট) সকালে রাজধানীর বনানী কবরস্থানে শেখ কামালের কবরে ফুলেল শ্রদ্ধা নিবেদন শেষে এ কথা বলেন তিনি।

তথ্যমন্ত্রী বলেন, শেখ কামালের জন্মদিনে তার প্রতি গভীর শ্রদ্ধা জানাই, তার আত্মার মাগফেরাত কামনা করি।

তিনি বলেন, মরহুম শেখ কামাল ছিলেন একজন মেধাবী তরুণ। তিনি মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন, জীবন বাজি রেখে দেশমাতৃকার জন্য ঝাপিয়ে পড়েছিলেন।

শেখ কামাল বহুগুণে গুণান্বিত একজন মানুষ ছিলেন উল্লেখ করে ড. হাছান মাহমুদ বলেন, তিনি যেমন ছিলেন একজন ক্রীড়া সংগঠক, ঠিক তেমনি ছিলেন একজন সাংস্কৃতিক ব্যক্তিত্ব এবং একজন দক্ষ রাজনৈতিক সংগঠক।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আরও বলেন, তিনি বাংলাদেশে আবাহনী ক্রীড়া চক্রের মতো একটি প্রতিষ্ঠান দাঁড় করিয়েছিলেন। যে সংগঠন বাংলাদেশের ফুটবলকে পরিবর্তন করে দিয়েছিল এবং আধুনিক ফুটবলের সূচনা করেছিল।

তিনি বলেন, শেখ কামাল শুধু ক্রীড়া সংগঠক ছিলেন না, তিনি বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের একজন সদস্যও ছিলেন। এ রকম একজন মেধাবী তরুণকে ১৯৭৫ সালের ১৫ আগস্ট হত্যা করা হয়েছিল।

তথ্যমন্ত্রী আরও বলেন, তাকে হত্যা করার মধ্য দিয়ে এমন একজন মেধাবী হত্যা করা হয়েছিল, যিনি পরবর্তীকালে দেশকে নেতৃত্ব দিতে পারতেন। তিনি বেঁচে থাকলে জাতিকে অনেক কিছু দিতে পারতেন।

ড. হাছান মাহমুদ, ১৫ আগস্টের খুনিরা শুধু বঙ্গবন্ধুকে নয়, বঙ্গবন্ধুর ছায়া কেউ তারা ভয় পেয়েছিল। সে কারণে রাসেলকেও হত্যা করা হয়েছিল। আজকের এ দিনে তাদের আত্মার মাগফেরাত কামনা করি।

তিনি বলেন, দুঃখজনক হলেও সত্য, বিএনপির মিছিলে এখনো স্লোগান হয় ১৫ আগস্টের হাতিয়ার গর্জে ওঠো আর একবার।

তারা যে ১৫ আগস্ট এ ঘটনা ঘটিয়েছে, তাদের নেতা জিয়াউর রহমান ১৫ আগস্ট-এর ঘটনার পেছনের নায়ক, এ স্লোগানের মাধ্যমে তারা সেটা স্বীকার করে নিয়েছে

তিনি আরও বলেন, ১৫ আগস্টকে উপহাস করে বিএনপির নেত্রী খালেদা জিয়া ভুয়া জন্মদিন পালন ও কেক কাটেন। এ অপরাজনীতি দেশ থেকে চিরতরে বন্ধ হওয়া প্রয়োজন।

এন