tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ০৭ জুন ২০২৪, ১৮:৪৩ পিএম

এবারের বাজেটে নজর মানুষের মৌলিক অধিকারের দিকে: প্রধানমন্ত্রী


hasina_20240607_180756492
ছবি: সংগৃহীত

জাতীয় সংসদে গতকাল অর্থমন্ত্রী যে বাজেট প্রস্তাব করেছেন তাতে মানুষের মৌলিক অধিকার ও সামাজিক নিরাপত্তার দিকে নজর দেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


শুক্রবার (৭ জুন) বিকেলে রাজধানীর তেজগাঁওয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এই কথা বলেন। ঐতিহাসিক ৬ দফা দিবস উপলক্ষে এই আলোচনা সভার আয়োজন করা হয়।

বাজেট প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, খুব সংরক্ষিতভাবে আমরা এগোতে চাই। যাতে আমাদের দেশের মানুষের কষ্ট না হয়। মানুষের যে প্রয়োজন সেটা আমরা মেটাতে চাই। সেদিকে লক্ষ্য রেখেই এবারের বাজেট আমরা করেছি।

শেখ হাসিনা বলেন, সীমিতভাবে এগোতে চায় সরকার। সেভাবেই বাজেট করা হয়েছে। বাজেট ঘাটতি ৫ শতাংশের মতো, উন্নত দেশেও এর চেয়ে বেশি থাকে।

ব্যাংকিং চ্যানেলে টাকা ফিরিয়ে আনতে বাজেটে কালোটাকা সাদা করার সুযোগ রাখা হয়েছে জানিয়ে তিনি বলেন, জিনিসপত্রের দাম বাড়ার বাস্তবতায় অনেকের হাতে থাকা টাকা উদ্ধার করতেই বাজেটে কালোটাকা সাদা করার সুযোগ রাখা হয়েছে। সব সরকারই এটি করেছে।

প্রধানমন্ত্রী জানান, বিএনপির আমলে মাত্র ৬২ হাজার কোটি টাকার বাজেট ছিল, এবার বাজেট দেওয়া হয়েছে সাত লাখ ৯৭ হাজার কোটি টাকার।

আওয়ামী লীগ সভাপতি দাবি করেন, জিয়া, এরশাদ ও খালেদা জিয়ার আমলে দেশের মানুষের ভাগ্যের কোনো উন্নয়ন হয়নি। আওয়ামী লীগ ক্ষমতায় এসে বঙ্গবন্ধুর আদর্শে দেশকে তিনি এগিয়ে নিয়ে যাচ্ছেন।

সরকারপ্রধান জানান, রিজার্ভ কত সেটার দিকে না তাকিয়ে মানুষের প্রয়োজন পূরণে সরকার জোর দিচ্ছে। বৈশ্বিক অর্থনীতির সংকটের ধাক্কা বাংলাদেশের অর্থনীতিতেও লাগছে বলে জানান তিনি।

এ সময় ছয় দফা আন্দোলনের প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, ‘নামিদামি অনেক নেতা থাকলেও পাকিস্তানের বৈষম্যের প্রতিবাদ একমাত্র বঙ্গবন্ধুই করেছিলেন। ছয় দফার পাশাপাশি দেশ স্বাধীন হলে সংবিধান কী হবে তাও ঠিক করে রেখেছিল বঙ্গবন্ধু।’

বাঙালির সব অর্জন বুকের রক্ত দিয়েই অর্জিত হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর জাতির পিতার আদর্শে দেশ পরিচালনা করা হচ্ছে বলেই দেশের উন্নতি হচ্ছে। আওয়ামী লীগের আমলে দেশের যে অগ্রগতি হয়েছে তা আর সব সরকার মিলেও করতে পারেনি। আওয়ামী লীগ প্রমাণ করেছে সরকারে একমাত্র আওয়ামী লীগ আসলে দেশ ও দেশের মানুষের উন্নতি হয়।

আওয়ামী লীগ সভাপতি বলেন, অনেকে অনেক খেলার চেষ্টা করেছে। আওয়ামী লীগের একমাত্র শক্তি দেশের জনগণ। সেই শক্তি দিয়ে মানুষের কল্যাণে কাজ করে যাবে আমাদের দল।

এনএইচ