tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলাধুলা প্রকাশনার সময়: ১৪ জানুয়ারী ২০২৪, ১৬:৪৭ পিএম

হারের বৃত্ত থেকে বের হতে পারছে না পাকিস্তান


fakhar-sixers-20240114163919

বিশ্বকাপ ব্যর্থতা ভোলার মিশনে তারা প্রথমে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের টেস্টে ধবলধোলাই হয়েছিল। এবার নিউজিল্যান্ডের বিপক্ষে টানা দ্বিতীয় টি-টোয়েন্টিতে হেরেছে শাহিন আফ্রিদির দল। হারের বৃত্ত থেকে বের হতে পারছে না পাকিস্তান।


ম্যাচে মূলত অ্যাডাম মিলনের পেস আগুনে পুড়েছে সফরকারীরা। নিউজিল্যান্ডের দেওয়া ১৯৫ রানের লক্ষ্য তাড়ায় পাকিস্তান ১৭৩ রানে গুটিয়ে গেছে। ফলে ২১ রানের জয়ে ২-০ ব্যবধানে এগিয়ে গেল কিউইরা।

রোববার (১৪ জানুয়ারি) হ্যামিল্টনের সিডন পার্কে টস জিতে আগে ফিল্ডিং নেন পাক অধিনায়ক শাহিন আফ্রিদি। এ নিয়ে টানা দ্বিতীয় ম্যাচে আগে ব্যাট করে তারা স্বাগতিকদের রানের চাপায় পড়ল। আগে ব্যাট করতে নেমে কিউইরা আগের ম্যাচের মতোই ধারাবাহিক তাণ্ডব শুরু করে। ওপেনার ফিন অ্যালেন সর্বোচ্চ ৪১ বলে ৭৪ এবং মিচেল স্যান্টনার ১৩ বলে ২৫ রান করেন। এছাড়া বাকিরা ইনিংস বড় করতে না পারলেও, মিডল অর্ডারের প্রায় সবাই ১৪০–এর বেশি স্ট্রাইকরেটে ব্যাট করে এনে দেন বড় সংগ্রহ।

পাকিস্তানের হয়ে সবচেয়ে কম খরুচে ছিলেন শাহিন আফ্রিদি, কিন্তু ৪ ওভারে ৩০ রান দিয়ে তিনি ছিলেন উইকেটশূন্য। হারিস রউফ সর্বোচ্চ ৩৮ রানে ৩ উইকেট, আব্বাস আফ্রিদি ২ উইকেট এবং আমের জামাল ও উসামা মির এক উইকেট করে শিকার করেন।

১৯৬ রানের বড় লক্ষ্য তাড়ায় পাকিস্তানও ঝোড়ো শুরু পেয়েছিল। যদিও তার আগের ঝড়টা ছিল কিউইদের দখলে। কেননা মাত্র ১০ রানেই দুই ওপেনার সাইম আইয়ুব ও মোহাম্মদ রিজওয়ানের উইকেট হারায় পাকিস্তান। এরপর ভঙ্গুর দলকে দারুণ দৃঢ়তায় টেনে তোলেন ফখর জামান ও বাবর আজম। পাওয়ার প্লে’র ৬ ওভারে তারা ৬১ রান তোলেন। কিউইদের সঙ্গে তাদের লড়াইটাও ছিল সমানে সমান। মাত্র ২৩ বলেই ফিফটি পূর্ণ করা ফখরের বিদায়ে পাকিস্তান বড় ধাক্কা খায়। এতে বাবর-ফখরের ৪৯ বলে ৮৭ রানের জুটি ভাঙে।

মিলনের বলে ইনসাইড এজ হয়ে বোল্ড আউট হন ফখর। তার আগে ২৫ বলে ৫০ রানের ইনিংসে তিনি ৩টি চার ও ৫টি ছক্কা হাঁকান। এরপর ক্রিজে আসা তিন ব্যাটসম্যান ইফতিখার আহমেদ, আজম খান ও আমের জামালও বিদায় অল্প সময়ের ব্যবধানে। ফলে প্রথম ম্যাচের মতো এবারও ম্যাচ জেতানোর পুরো চাপ এসে পড়ে বাবরের ওপর। সাবেক এই পাক অধিনায়ক বেশ কিছুটা লড়াইও চালিয়েছেন বটে, তবে সেটি ছিল কেবল ব্যবধান কমানোর চেষ্টা! বেন সিয়ার্সের বলে আউট হওয়ার আগে বাবর ৪৩ বলে ৭টি চার ও দুটি ছক্কায় ৬৬ রান করেন।

শেষদিকে একটি চার দুই ছক্কায় ভিন্ন কিছুর আভাস দিয়েছিলেন অধিনায়ক শাহিন। কিন্তু উপযুক্ত সঙ্গ ও বেশিরভাগ টপ অর্ডারের ব্যর্থতায় নতুন অধ্যায়ের প্রথম দুটি ম্যাচেই হারের তিক্ত স্বাদ পেয়েছেন। ১৩ বলে ২২ রান করেন শাহিন। তিন ব্যাটসম্যান ছাড়া পাকিস্তানের আর কেউ দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেননি। ফলে ৩ বল বাকি থাকতেই সফরকারীরা অলআউট ১৭৩ রানে।

স্বাগতিক কিউইদের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট পেয়েছেন মিলনে। এছাড়া দুটি করে উইকেট শিকার করেছেন টিম সাউদি, বেন সিয়ার্স ও ইশ সোধি।

এসএম