tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২৯ এপ্রিল ২০২৩, ১৯:২৬ পিএম

মার্কিন বিমানের সঙ্গে ‘সম্মুখ লড়াইয়ের’ চেষ্টা রুশ পাইলটদের


18

মধ্যপ্রাচ্যের সিরিয়ায় যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর যুদ্ধবিমানের সঙ্গে ডগফাইট বা ‘সম্মুখ লড়াই’ করতে একাধিকবার চেষ্টা করেছেন রাশিয়ার পাইলটরা। সেন্ট্রাল ইউএস কমান্ডের মুখপাত্র কর্নেল জো বুকিন্নোর বরাতে শনিবার (২৯ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন।


সিরিয়ার প্রেসিডেন্ট বাসার আল-আসাদের ক্ষমতা অক্ষুন্ন রাখতে দেশটিতে অবস্থান করছে রাশিয়ার সেনা সদস্যরা। অপরদিকে কথিত আইএসআইএস জঙ্গিদের দমনে দেশটিতে রয়েছেন যুক্তরাষ্ট্রের সেনারা।

সিএনএন জানিয়েছে, মার্কিন বিমানবাহিনীর অপর এক কর্মকর্তা জানিয়েছেন, রুশ যুদ্ধবিমান মার্কিন বিমানের সামনা সামনি চলে আসলেও তারা কোনো ধরনের গুলি ছোড়ে না। কিন্তু তার মতে, রাশিয়া যুক্তরাষ্ট্রকে ‘উস্কানি’ দিচ্ছে এবং তাদের ‘আন্তর্জাতিক দ্বন্দ্বের’ মধ্যে জড়ানোর চেষ্টা করছে।

গত ২ এপ্রিল একটি ভিডিও প্রকাশ করে ইউএস সেন্ট্রাল কমান্ড। ওই ভিডিওতে দেখা যায় একটি রুশ এসইউ-৩৫ বিমান খুবই বিপজ্জনকভাবে মাঝ আকাশে যুক্তরাষ্ট্রের একটি এস-১৬ বিমানকে বাধা দেওয়ার চেষ্টা করছে।

১৮ এপ্রিল প্রকাশিত অপর এক ভিডিওতে দেখা যায়, রাশিয়ার একটি বিমান আকাশসীমা লঙ্ঘন করে মার্কিন বিমানের ২ হাজার ফুট কাছাকাছি চলে এসেছে। আর অল্প হলেই এক বিমানের সঙ্গে আরেক বিমানের ধাক্কা লাগতে পারত। কারণ যুদ্ধবিমানের জন্য ২ হাজার ফুট পাড়ি দেওয়া কয়েক সেকেন্ডের ব্যাপার মাত্র।

রাশিয়ার যুদ্ধবিমানের সঙ্গে যে কোনো ধরনের সংঘাত এড়িয়ে যেতে সিরিয়ায় গত কয়েক বছর ধরে একটি ‘দ্বন্দ্ব রেখা’ মেনে চলছে যুক্তরাষ্ট্র। কিন্তু এ বছরের মার্চের শুরু থেকে এখন পর্যন্ত রুশ বিমানগুলো অন্তত ৮৫ বার দ্বন্দ্ব রেখা লঙ্ঘন করেছে বলে জানিয়েছে এক মার্কিন কর্মকর্তা।

এছাড়া ২৬ বার যুক্তরাষ্ট্র ও এর মিত্র দেশগুলোর সামরিক অবকাঠামোর ওপর দিয়ে রুশ বিমান উড়ে গেছে বলেও জানিয়েছেন তিনি।

ওই কর্মকর্তা আরও জানিয়েছেন, রাশিয়া সীমা লঙ্ঘনের বিষয়টি এখন একটি স্বাভাবিক বিষয়ে পরিণত করছে। কিন্তু তা সত্ত্বেও রুশ বাহিনীর সঙ্গে সিরিয়ার মাটিতে তারা কোনো দ্বন্দ্বে জড়াতে চান না।

এবি