tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১৫ অক্টোবর ২০২৩, ০৮:৪৪ এএম

ইসরাইল ‘যুদ্ধাপরাধ’ চালাচ্ছে, গাজাবাসী কোথাও যাবে না: হামাসপ্রধান


hania

গাজায় ইসরাইল ‘যুদ্ধাপরাধ’ চালাচ্ছে বলে অভিযোগ করেছেন হামাসপ্রধান ইসমাইল হানিয়া। শনিবার টেলিভিশনে দেওয়া এক ভাষণে তিনি এ অভিযোগ করেন বলে জানিয়েছে আল-জাজিরা।


ইসমাইল হানিয়া বলেন, মার্কিন প্রশাসন ও কিছু ইউরোপীয় দেশের সহায়তায় আমাদের শত্রুরা এ কাজ (যুদ্ধাপরাধ) করছে। গাজার বাসিন্দারা তাদের ভূমিতে অবস্থান করছে। তারা কখনোই গাজা ছেড়ে যাবে না, বলেন তিনি।

হামাস প্রধান বলেন, ইহুদিদের বর্বর মারণাস্ত্রের সম্মুখীন গাজার বাসিন্দাদের আমি স্যালুট জানাই। তারা তাদের ভূমি রক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ।

ইহুদি শাসকরা সব ধরনের অপরাধে লিপ্ত হওয়া সত্ত্বেও হামাস বেসামরিকদের লক্ষ্যবস্তু করতে ইচ্ছুক নয়, বলেন তিনি।

ইসমাইল হানিয়া আরো বলেন, হামাস হলো একটি স্বাধীনতাবাদী আন্দোলন, যারা এই নীতিগুলো মেনে চলে।

ইসরায়েল-গাজা সংকট: ‘বিশেষ জরুরি সভা’ ডেকেছে ওআইসি

ইসরায়েল-হামাসের সংঘাতে করণীয় নিয়ে ‘বিশেষ জরুরি সভা’ ডেকেছে ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি)। ‘সামরিক সংঘাতবৃদ্ধি’ ও ‘গাজার নিরস্ত্র বেসামরিক নাগরিকদের হুমকি’ নিয়ে আলোচনায় বসার আহ্বান জানিয়েছে সংস্থাটি।

বর্তমানে ওআইসির সভাপতির দায়িত্বে রয়েছে সৌদি আরব। শনিবার এক বিবৃতিতে ওআইসির সদস্যভুক্ত দেশগুলোর প্রতিনিধিদের জেদ্দায় উপস্থিত থাকার অনুরোধ জানিয়েছে এই সংস্থাটি।

নিজেদের ওয়েব সাইটে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, ‘সৌদি আরবের আমন্ত্রণে ওআইসি গাজা ও এর আশপাশে বিদ্যমান সামরিক পরিস্থিতি, বেসামরিক নাগরিকদের জীবনের জন্য বিপজ্জনক ক্রমশ গুরুতর পরিস্থিতিতে জরুরি সভার আহ্বান জানানো হচ্ছে। পাশাপাশি অঞ্চলটির সার্বিক নিরাপত্তা ও স্থিতিশীলতা নিয়েও উন্মুক্ত-আলোচনার জন্য কার্যনির্বাহী পর্যায়ে বৈঠকটি হবে।