tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২৭ জানুয়ারী ২০২৪, ১৮:৫৫ পিএম

হুথিদের হামলায় ক্ষতিগ্রস্ত জাহাজে আছেন বাংলাদেশি ক্রু


bangladeshi-crew-in-ship-at-20240127183712

ইয়েমেনের এডেন উপসাগরে ব্রিটিশ তেলবাহী ট্যাংকার জাহাজে হামলা চালিয়েছে দেশটির বিদ্রোহী গোষ্ঠী হুথি।


শুক্রবারের এই হামলার পর মার্লিন লুয়ান্ডা নামের জাহাজটির ডানপাশে আগুন লেগে যায়। জাহাজে লাগা এই আগুন শনিবারও (২৭ জানুয়ারি) জ্বলছে।

ভারতীয় নৌবাহিনীর বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, হুথিদের হামলায় ক্ষতিগ্রস্ত জাহাজটিতে ২২ জন ভারতীয় এবং একজন বাংলাদেশি ক্রু রয়েছেন। জাহাজটির কাছ থেকে সাহায্যের আবেদন পাওয়ার পর দ্রুত সাড়া দিয়েছে তাদের ক্ষেপণাস্ত্র বিধ্বংসী যুদ্ধজাহাজ আইএনএস বিশাখাপত্তম। এখন এই যুদ্ধজাহাজটি তেলবাহী জাহাজের আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে।

জাহাজাটির মালিকানাধীন প্রতিষ্ঠান ট্রাফিগুরা বলেছে, হুথিদের হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হওয়া জাহাজটির কোনও ক্রু হতাহত হননি। প্রতিষ্ঠানটি বলেছে, সামরিক জাহাজের সহায়তায় জাহাজের ক্রুরা এখনও আগুন নেভানোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ক্রুদের নিরাপত্তাকে আমরা সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি। জাহাজটিতে থাকা কোনও ক্রু ক্ষতিগ্রস্ত হননি।

মার্লিন লুয়ান্ডা নামের বিশালাকৃতির জাহাজটি এডেন উপসাগরে পৌঁছানোর পরপরই আক্রান্ত হয়। জাহাজটি লক্ষ্য করে জাহাজ বিধ্বংসী ক্ষেপণাত্র দিয়ে হামলা চালায় হুথি বিদ্রোহীরা।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় চার মাসেরও বেশি সময় ধরে বর্বরতা চালাচ্ছে দখলদার ইসরায়েল। এ হামলার প্রতিবাদে প্রথমে ইসরায়েলি জাহাজে হামলা চালানো শুরু করে হুথিরা। তাদের থামাতে দুই সপ্তাহ আগে ইয়েমেন ব্যাপক হামলা চালায় যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য। ওই হামলার পর হুথিরা এই দুই দেশের জাহাজকেও লক্ষ্যবস্তুতে পরিণত করার হুমকি দিয়েছে।

এমএইচ