tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:২৬ এএম

নাইজেরিয়ায় তেলের ট্যাংকার বিস্ফোরণে নিহত ৪৮


নাইজেরিয়া-66de71457b2f3

নাইজেরিয়ায় সড়ক দুর্ঘটনায় একটি তেলের ট্যাংকার ট্রাক বিস্ফোরিত হয়ে অন্তত ৪৮ জন নিহত হয়েছেন।


রোববার (৮ সেপ্টেম্বর) দেশটির উত্তর-মধ্যাঞ্চলীয় নাইজার রাজ্যে এই দুর্ঘটনা ঘটে। খবর এএফপির।

স্থানীয় দুর্যোগ ব্যবস্থা সংস্থা জানিয়েছে, যাত্রী ও গবাদি পশু বহনকারী একটি ট্রাকের সঙ্গে জ্বালানিবাহী ট্যাংকারটির সংঘর্ষ হয়। এসময় আরও কয়েকটি যানবাহন দুর্ঘটনার কবলে পড়ে।

সংস্থাটির মুখপাত্র হুসাইনি ইব্রাহিম জানিয়েছেন, দুর্ঘটনায় এখন পর্যন্ত ৪৮ জন মারা গেছেন। কর্মকর্তারা এখনো ঘটনাস্থল পরিষ্কারের চেষ্টা করছেন।

নাইজেরিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন সংস্থা এনএনপিসি লিমিটেড গত সপ্তাহে পেট্রোলের দাম একলাফে ৩৯ শতাংশ বাড়িয়েছে। এ নিয়ে প্রায় এক বছরের মধ্যে দ্বিতীয়বার তেলের দাম বড় আকারে বাড়ানো হলো।

কিন্তু এরপরও দেশটিতে জ্বালানি তেলের ঘাটতি অব্যাহত রয়েছে। ফলে সেখানকার প্রধান শহর ও নগরগুলোতে তেলের জন্য গাড়িচালকদের ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে।

এর আগে, গত মাসে নাইজেরিয়ায় অর্থনৈতিক সংকটে জেরে সরকারবিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়ে। সেসময় পরিস্থিতি নিয়ন্ত্রণে বিক্ষোভকারীদের লক্ষ্য করে টিয়ার গ্যাস নিক্ষেপ করে নিরাপত্তা বাহিনী। পাশাপাশি, উত্তরাঞ্চলের বেশি কয়েকটি রাজ্যে কারফিউ জারি করা হয়।

বিক্ষোভকারীদের দাবি, খাদ্যের অভাব, অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে রাস্তায় নেমেছিলেন তারা। আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানায়, ওই সংঘর্ষে নাইজেরিয়ার তিন রাজ্যে অন্তত ১৩ জনের মৃত্যু হয়েছে। যদিও সরকারিভাবে এ ব্যাপারে কোনো তথ্য জানানো হয়নি।

এফএইচ