tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১৮ অগাস্ট ২০২৪, ১১:৪৮ এএম

গাজায় বোমায় উড়ে গেলেন দুই ইসরায়েলি সেনা


israel-20240818110814

অবরুদ্ধ গাজা উপত্যকায় রাস্তার পাশে পুঁতে রাখা বোমায় দখলদার ইসরায়েলের দুই সেনার মৃত্যু হয়েছে। গতকাল শনিবার সন্ধ্যায় এ ঘটনা ঘটে বলে জানিয়েছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)।


নিহত সেনারা হলেন মেজর (রিজার্ভিস্ট) ইজহাক পেলেদ এবং সার্জেন্ট মেজর (রিজার্ভিস্ট) মোরদেচাই ইসুফ বেন সোয়াম। ইজহাক পেলেদ ছিলেন লজিস্টিক অফিসার। অপরদিকে মোরদেচাই ইসুফ পেশায় ট্রাক চালক ছিলেন। তারা দুজনই সেনাবাহিনীর জেরুজালেম ব্রিগেডের ৮১১নং ব্যাটালিয়নে কর্মরত ছিলেন।

ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল জানিয়েছে, ইজহাক পেলেদ সেনাবাহিনীর একটি বহরকে নেতৃত্ব দিয়ে গাজার জেইতুনে যাচ্ছিলেন। ওই বহরে সেনাদের জন্য যুদ্ধ সরঞ্জাম ছিল। অপরদিকে মোরদেচাই ইসুফ ওই বহরের একটি গাড়ির চালক ছিলেন।

গাড়ি নিয়ে যখন তারা যাচ্ছিলেন তখন গাজার মধ্যাঞ্চলে (কথিত) নেতজারিম করিডরের পাশে পুঁতে রাখা বোমা বিস্ফোরিত হয়। এতে এ দুজন নিহত ও বাকিরা আহত হন।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, হামাসের যে যোদ্ধা বোমাটি পুঁতেছিলেন তিনি ইসরায়েলি সেনাদের লক্ষ্য করে গুলিও ছোড়েন। সফলভাবে বোমার বিস্ফোরণ ও গুলি ছুড়ে সেখান থেকে নিরাপদে সরে যান এই হামাস সদস্য।

গতকাল শনিবার এ দুজনের মৃত্যুর মাধ্যমে গাজায় স্থল হামলা চালানোর পর দখলদার ইসরায়েলের সেনাদের মৃত্যুর সংখ্যা ৩৩৪ জনে পৌঁছেছে। এর আগে ৭ অক্টোবর ইসরায়েলের বিভিন্ন অবৈধ বসতিতে হামলা চালিয়ে আরও তিন শতাধিক সেনাকে হত্যা করেছিল হামাসের যোদ্ধারা।

দীর্ঘ ১০ মাস ধরে গাজায় বর্বরতা চালিয়ে ৪০ হাজার মানুষকে হত্যা করেছে ইসরায়েল। তা সত্ত্বেও এখনো হামাসকে পুরোপুরি নির্মূল করতে পারেনি তারা। প্রায় প্রতিদিনই হামাসের প্রতিরোধের মুখে পড়ছেন ইসরায়েলি সেনারা। আর এ কারণে তারা নতুন করে গাজার বিভিন্ন অঞ্চল থেকে মানুষকে সরে যেতে নির্দেশনা দিচ্ছে।

সূত্র: টাইমস অব ইসরায়েল

এসএম