tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১৩ অগাস্ট ২০২৩, ১৪:৫১ পিএম

সৌদিতে এক বছরে সাড়ে তিন লাখ বিবাহ বিচ্ছেদ


saudi-women

সৌদি আরবে বেড়েই চলছে বিবাহ বিচ্ছেদের ঘটনা । ২০২২ সালে দেশটির সাড়ে তিন লাখ নারী তালাকের শিকার হয়েছেন । দেশটির পরিসংখ্যান ব্যুরো সম্প্রতি এ তথ্য জানিয়েছে।


আজ শনিবার এ তথ্য জানিয়েছে গালফ নিউজ। প্রতিবেদনে আরব আমিরাতভিত্তিক গণমাধ্যমটি জানিয়েছে, সবচেয়ে বেশি তালাকের শিকার হয়েছেন ৩০ থেকে ৩৪ বছর বয়সী নারীরা। বছরটিতে এ বয়সসীমার ৫৪ হাজার নারী তালাকপ্রাপ্ত হয়েছেন। তালিকায় এরপরেই রয়েছে ৩৫ থেকে ৩৯ বছর বয়সী নারীরা। এ বয়সসীমার ৫৩ হাজার নারীর তালাক হয়েছে বছরটিতে। এ ছাড়া ২০২২ সালে আরও দুই লাখ তিন হাজার ৪৬৯ বিধবা নারীর পরিলক্ষিত হয়েছে।

এছাড়া এই পরিসংখ্যানে বেরিয়ে এসেছে বর্তমানে সৌদিতে ১৫-১৯ এবং ২০-২৪ বছর বয়সী মেয়েদের সংখ্যা বেশি। বর্তমানে দেশটিতে ১৫ থেকে ১৯ বছর বয়সী কিশোরী রয়েছে ৯ লাখ ১৬ হাজার ৪৩৯ জন। আর ২০ থেকে ২৪ বছর বয়সী মেয়ে রয়েছে ৮ লাখ ৫০ হাজার ৭৮০ জন।

বিভিন্ন জরিপ, রেজিস্টারের তথ্য এবং ২০২২ সালের আদমশুমারির তথ্য গবেষণা করে এসব তথ্য পাওয়া গেছে। এই পরিসংখ্যানের মাধ্যমে সমাজের বিভিন্ন খাত যেমন— শিক্ষা, স্বাস্থ্য, ক্রীড়া, প্রযুক্তি এবং অন্যান্য ক্ষেত্রে নারীদের অবস্থান সম্পর্কে জানা গেছে।

এছাড়া পরিসংখ্যানের মাধ্যমে জানা গেছে সৌদি আরবে কর্মক্ষেত্রে নারীদের সংখ্যা বেড়েছে। দেশটিতে বেকার নারীর সংখ্যা অনেক কমেছে। এছাড়া অর্থনেতিক ক্ষেত্রে ও শেয়ার বাজারেও তাদের অবদান বেড়েছে।

এমবি