tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ১৫ জুন ২০২৪, ১৮:১১ পিএম

কাঁচা চামড়া পাচার রোধে চেকপোস্ট, চাঁদাবাজি করলে কঠোর ব্যবস্থা :ডিএমপি কমিশনার


dmp-1-20240615173702

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান বলেছেন, কোরবানির পশুর কাঁচা চামড়া পাচার রোধে ঢাকা থেকে বহির্গমন পথগুলোতে চেকপোস্ট বসানো হবে এবং পুলিশের টহল টিম থাকবে। শুধু গাবতলী হয়ে কাঁচা চামড়াবাহী গাড়িগুলো হেমায়েতপুর পর্যন্ত যেতে পারবে।


ঈদুল আজহা উপলক্ষে শনিবার (১৫ জুন) ডিএমপি সদরদপ্তরে কোরবানির পশুর চামড়া সংগ্রহ, কাঁচা চামড়া বহনকারী যানবাহনের নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা নিয়ে অংশীজনদের সঙ্গে সমন্বয় সভা শেষে তিনি এসব কথা বলেন।

চামড়া কেনাবেচায় চাঁদাবাজি করলে কঠোর ব্যবস্থা

ঢাকার পুলিশপ্রধান বলেন, কোরবানির পশুর চামড়া সংগ্রহ, সংরক্ষণ ও বিপণন, কাঁচা চামড়া বহনকারী যানবাহনের নিরাপত্তায় পুলিশ আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করবে। পশুর চামড়া কেনাবেচায় চাঁদাবাজি বা কেউ প্রভাব বিস্তার করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

ডিএমপি কমিশনার বলেন, ঈদের দিন যাত্রাবাড়ী, হাজারীবাগ, নিউমার্কেট, গাবতলী ও অন্যান্য এলাকার ব্রিজ বা রাস্তার ওপর চামড়া বিক্রি করতে দেওয়া হবে না। লবণের দাম যেন না বাড়ে এবং ব্যবসায়ীরা যেন লবণের কৃত্রিম সংকট তৈরি করতে না পারেন সেজন্য গোয়েন্দা নজরদারি বাড়ানো হবে।

সমন্বয় সভা শেষে ঈদ ঘিরে ফাঁকা ঢাকার সার্বিক নিরাপত্তা নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার বলেন, পরিবারের প্রিয়জনদের সঙ্গে ঈদ আনন্দ ভাগাভাগি করতে প্রতি বছর ঢাকা থেকে প্রায় এক কোটি মানুষ গ্রামের বাড়িতে যায়। একই সময়ে বাসাবাড়ি, রাস্তাঘাট, অফিস-আদালত ফাঁকা থাকে। প্রতি বছরই পুলিশ পর্যাপ্ত নিরাপত্তা দিয়ে ঢাকাকে নিরাপদ রাখতে সক্ষম হয়। এবারও পুলিশের পক্ষ থেকে সার্বিক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

তিনি বলেন, এবারও চেকপোস্ট, টহল, ফুট প্যাট্রোল ও গোয়েন্দা নজরদারি থাকবে। একই সঙ্গে প্রতিটি বাসাবাড়িতে এক বা দুজন প্রহরী থাকেন, তারাও আমাদের সঙ্গে সমন্বয় করে দায়িত্ব পালন করবেন।

কোরবানির পশুর চামড়া পাচার বন্ধে নেওয়া ব্যবস্থা সংক্রান্ত এক প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার বলেন, কাঁচা চামড়া পাচার রোধে ঢাকা থেকে বহির্গমন পথগুলোতে বসানো হবে চেকপোস্ট ও পুলিশের টহল। মাত্র গাবতলী হয়ে চামড়াবাহী গাড়িগুলো হেমায়েতপুর পর্যন্ত যেতে পারবে।

এছাড়াও জেলাগুলো থেকে কাঁচা চামড়া যেন সীমান্ত এলাকা দিয়ে বাইরে যেতে না পারে সে ব্যাপারেও আইজিপির নির্দেশনা রয়েছে। সে নির্দেশনা অনুযায়ী বাংলাদেশ পুলিশের প্রতিটি সদস্য দায়িত্ব পালন করবেন বলেও জানান হাবিবুর রহমান।

ডিএমপির যুগ্ম পুলিশ কমিশনার (অপারেশনস্) বিপ্লব কুমার সরকারের সঞ্চালনায় সমন্বয় সভায় ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) ড. খ. মহিদ উদ্দিন, অতিরিক্ত পুলিশ কমিশনার (লজিস্টিকস, ফিন্যান্স অ্যান্ড প্রকিউরমেন্ট) মহা. আশরাফুজ্জামান, অতিরিক্ত পুলিশ কমিশনার (সিটিটিসি) মো. আসাদুজ্জামান, অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ, যুগ্ম পুলিশ কমিশনারসহ ঊর্ধ্বতন কর্মকর্তা ও গোয়েন্দা সংস্থার প্রতিনিধি এবং সিটি করপোরেশনের প্রতিনিধি এবং চামড়া ব্যবসায়ীসহ অন্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

এমএইচ