tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলা প্রকাশনার সময়: ০৫ মার্চ ২০২২, ১৯:০০ পিএম

সিরিজ জেতা হলো না টাইগারদের


আফগানিস্তান

অনেক প্রাপ্তির হিসেব মেলাতে আজ শনিবার আফগানিস্তানের বিপক্ষে দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচে মাঠে নামে বাংলাদেশ দল। আগে ব্যাট করতে নেমে স্কোর হয়েছে অল্প। এই পুঁজি নিয়ে ম্যাচ জিততে হলে যে বোলিং আর ফিল্ডিং দরকার, তার কিছুই পারেনি বাংলাদেশ। বিশেষ করে প্রথম ওভার থেকেই শুরু হয় ক্যাচ মিস।


মিরপুরে শনিবার (৫ মার্চ) সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভার শেষে ৯ উইকেট হারিয়ে ১১৫ রান সংগ্রহ করে বাংলাদেশ।

জবাবে ব্যাট করতে নেমে হযরাতুল্লাহ জাজাইয়ের অপরাজিত ৫১ ও রহমানুল্লাহ গুরবাজের ৪৭ রানের ইনিংসের ওপর ভর করে ১৭ ওভারে দুই উইকেট হারিয়ে আফগানদের সংগ্রহ ১২১ রান। বাংলাদেশি বোলারদের মধ্যে শেখ মেহেদী ও মাহমুদউল্লাহ রিয়াদ একটি করে উইকেট শিকার করেন।

তবে এক ম্যাচে চারটা ক্যাচ মিস না করলে হয়তো ম্যাচের ফলটা ভিন্ন হতে পারতো। ক্যাচ মিসের মহড়ায় প্রথম নাম লেখান আগের ম্যাচে জয়ের নায়ক নাসুম আহমেদ।। দ্বিতীয় ইনিংস শুরুর তৃতীয় বলে নাসুমকে হিট করতে গিয়ে বল আকাশে তুলে দেন হযরতুল্লাহ জাজাই। বল হাতে আসলেও মিস করেন বোলার নিজেই।

এরপর ইনিংসের দশম ওভারে শরিফুলের বলে আবারও ক্যাচ মিস করে নাসুম। এরপর ১২তম ওভারে বাউন্ডারিতে ক্যাস মিস করে আফিফ। এবারও ব্যাটার গনি। শেষ ক্যাচটা মিস করেন নাঈম শেখ।

এর আগে আফগানিস্তানের বিপক্ষে মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে দ্বিতীয় টি-টোয়েন্টিতে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১১৫ রান করতে সক্ষম হয়েছে বাংলাদেশ। জয়ের জন্য ১১৬ রান করতে হবে সফরকারী দলকে।

টস জিতে বাংলাদেশের হয়ে ব্যাট করতে নেমে নামের প্রতি সুবিচার করতে পারেননি বিপিএল মাতানো মুনিম শাহরিয়ার। দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ম্যাচেও অনুজ্জ্বল তিনি। ১০ বল খেলে মাত্র ৪ রান করে আউট হয়েছেন তিনি। আগের ম্যাচে মুনিম করেছিলেন ১৭ রান। প্রথম ম্যাচের হাফসেঞ্চুরিয়ান লিটন দাস আউট হয়ে যান ১৩ রান করে। আগের ম্যাচে ৪৪ বলে ৬০ করেছিলেন তিনি।

রশিদ খানের ওভারে রিভিউ নিয়ে বেঁচে যান নাঈম শেখ। নাঈমকে আউট দেন আম্পায়ার। নাঈমও কিছুক্ষণ ভেবে রিভিউ নেন। বল আউটসাইডে পিচিং হওয়ায় সিদ্ধান্ত বদলাতে হয় আম্পায়ারকে, বেঁচে যান নাঈম। কিন্তু এক রানের বেশি আর নামের পাশে যোগ করতে পারেননি তিনি। প্যাভিলিয়নে ফিরেছেন রানআউটের শিকার হয়ে। ১৯ বলে তিনি করেন মাত্র ১৩ রান। সাকিব আল হাসান আউট হন ৯ রানে।

টি-টোয়েন্টি সিরিজের আগে প্রথম থেকেই চার-ছয় হাঁকাবেন বলে সিদ্ধান্ত নিয়েছিলেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। প্রথম ম্যাচে সেই ছাপ রাখতে না পারলেও দ্বিতীয় ম্যাচে কিছুটা হলেও সফল তিনি। ১৪ বলে ৩ চারে ২১ রান করেন এ ম্যাচে। তাকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন রশিদ খান। এই ইনিংস দিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ২ হাজার রান পূর্ণ হল বাংলাদেশ দলপতির।

বাংলাদেশের জার্সিতে টি-টোয়েন্টিতে এ ম্যাচটি মুশফিকুর রহিমের শততম ম্যাচ। লিটন-সাকিবরা আউট হয়ে গেলে দলের চাপ সামাল দেন এ উইকেটরক্ষক ব্যাটার। শততম ম্যাচে তিনি আউট হন ৩০ রান করে। ২৫ বলের ইনিংসে তিনি হাঁকিয়েছেন ৪টি চার। মুশফিকের পর গোল্ডেন ডাকে বিদায় নেন অলরাউন্ডার মেহেদী হাসান। তাতে বড় রকমের ব্যাটিং বিপর্যয়ে পড়ে স্বাগতিক দল, যা আর কাটিয়ে উঠতে পারেনি টাইগাররা।

বাকিদের মধ্যে আফিফ হোসেন ৭, নাসুম ৫ ও মুস্তাফিজ ৬ রান করেন। আফগানিস্তানের হয়ে ৩টি করে উইকেট নেন ফজল হক ও আজমতউল্লাহ ওমরজাই। একটি করে উইকেট পান নবি ও রশিদ খান।

এমআই