tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২৯ জুলাই ২০২৪, ১৭:২৯ পিএম

এরদোগানের পরিণতি হবে সাদ্দামের মতো , ইসরাইলের হুঁশিয়ারি


image-831612-1722251397

তুরস্ক যদি গাজা যুদ্ধে হস্তক্ষেপের চেষ্টা করে, তাহলে দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোগানের পরিণতি সাদ্দাম হোসেনের মতো হতে পারে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরাইল কাৎজ।


সোমবার (২৯ জুলাই) ইসরাইলি পররাষ্ট্রমন্ত্রী সামাজিক মাধ্যম এক্স পেইজে দেওয়া এক পোস্টে এ হুঁশিয়ারি দিয়েছেন।

এর আগে রোববার নিজ শহর রিজে ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির এক সমাবেশে এরদোগান বলেন, ফিলিস্তিনি জনগণকে সাহায্য করার জন্য তুরস্কের সামরিক বাহিনী ইসরাইলে প্রবেশ করতে পারে। তার এ বক্তব্যের জবাবে ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে সাদ্দামের পরিণতির হুঁশিয়ারি দিয়েছেন তাকে।

এক্স পোস্টে ইসরাইলি কাৎজ বলেন, তুর্কি প্রেসিডেন্ট এরদোগান সাদ্দামের পথ অনুসরণ করছেন এবং ইসরাইলকে আক্রমণের হুমকি দিচ্ছেন। তু্র্কি নেতার সাদ্দামের কথা স্মরণ করা উচিত এবং তার পরিণতি কি হয়েছিল, তা খেয়াল রাখা উচিত।’

এদিকে ইসরাইলের বিরোধী দলের নেতা ইয়াইর লাপিদও এরদোগানের বিরুদ্ধে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।

লাপিদ বলেন, সারা বিশ্বকে বিশেষ করে ন্যাটো জোটভুক্ত দেশগুলোকে অবশ্যই জোরালো ভাষায় এরদোগানের এই বিদ্বেষী হুমকির নিন্দা জানাতে হবে।

তিনি এ সময় এরদোগানকে মধ্যপ্রাচ্যের সবচেয়ে ‘বিপজ্জনক ব্যক্তি’ বলেও উল্লেখ করেছেন।

উল্লেখ্য, ইরাকের সাবেক প্রেসিডেন্ট সাদ্দাম হোসেন ২০০৩ সালে মার্কিন সমর্থিত বহুজাতিক বাহিনীর হামলায় ক্ষমতাচ্যুত হন এবং পরে তাকে মার্কিন তত্বাবধানে ফাঁসি দেওয়া হয়।

সূত্র: ডেইলি সাবাহ

এসএম