tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২১ জুন ২০২৪, ১৬:৫৪ পিএম

চীন ও ভারতের ওপর বাণিজ্য নিষেধাজ্ঞা জাপানের


image-818748-1718965463

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধে কথিত সমর্থনের জন্য চীন, ভারত, কাজাখস্তান এবং উজবেকিস্তানের বিরুদ্ধে বাণিজ্য নিষেধাজ্ঞা দিয়েছে জাপান। শুক্রবার জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় এ ঘোষণা দেয়।


জাপানি কোম্পানিগুলোকে পণ্য রপ্তানি করা নিষিদ্ধ করা হয়েছে; যার মধ্যে রয়েছে হংকং-ভিত্তিক এশিয়া প্যাসিফিক লিংকস লিমিটেড এবং শেনজেনে অবস্থিত ইলুফা ইলেকট্রনিক্স লিমিটেড। খবর আলজাজিরার।

ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য রাশিয়াকে অস্ত্র দিচ্ছে উত্তর কোরিয়া; এর দায়ে গত মাসে ওই দুই দেশের কিছু ব্যক্তি, সংস্থা ও জাহাজের ওপর একগুচ্ছ নিষেধাজ্ঞা দিয়েছে দক্ষিণ কোরিয়া ও জাপান। এর পরই শুক্রবার বাণিজ্য নিষেধাজ্ঞা ঘোষণা করে দেশটি।

গত ১২ জুন পাবলিক ব্রডকাস্টার এনএইচের বরাতে আল আরাবিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছিল, মস্কোর সামরিক বাহিনী ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধে সমর্থন করেছে এমন অভিযোগে চীনা সংস্থাগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করার কথা বিবেচনা করছে জাপান।

প্রতিবেদনে বিশেষভাবে উল্লেখ করা হয়েছে, এ নিষেধাজ্ঞা হলে জাপান থেকে চীনা প্রতিষ্ঠানগুলোর ওপর রপ্তানি নিষিদ্ধ করা হবে।

রাশিয়ার যুদ্ধ প্রচেষ্টায় সহায়তা করার জন্য গত সপ্তাহে চীন, দক্ষিণ আফ্রিকা, সংযুক্ত আরব আমিরাত এবং তুরস্কসহ অভিযুক্ত ৩০০ জনের বেশি ব্যক্তি এবং সংস্থাকে লক্ষ্য করে নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রে ট্রেজারি সেক্রেটারি জ্যানেট ইয়েলেন বলেছেন, এই পদক্ষেপগুলি ‘বিদেশি প্রযুক্তি, সরঞ্জাম, সফ্টওয়্যার এবং আইটি’ পরিষেবাগুলো থেকে উপকৃত হওয়ার রাশিয়ার ক্ষমতাকে হ্রাস করবে।

এমএইচ