tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২৪ জুন ২০২৩, ১২:১৪ পিএম

ভূমধ্যসাগরে নৌকাডুবি, নিখোঁজ ৩৭


3

ইতালি ও তিউনিসিয়ার মাঝামাঝি ভূমধ্যসাগরে নৌকাডুবির ঘটনায় কমপক্ষে ৩৭ অভিবাসন প্রত্যাশী নিখোঁজ রয়েছেন। এ ঘটনায় কপাল জোরে জীবিত উদ্ধার হয়েছেন কয়েকজন।


শুক্রবার (২৩ জুন) বেঁচে যাওয়া ৪ আরোহীর বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)।

জাতিসংঘের সংস্থাটি বলছে, নৌকাডুবির ঘটনায় বেঁচে যাওয়া আরোহীরা সাব-সাহারান আফ্রিকা অঞ্চলের বাসিন্দা। বৃহস্পতিবার (২২ জুন) গভীর রাতে তারা ইতালির লাম্পেদুসা দ্বীপে পৌঁছান।

এর আগে নৌকাডুবির স্থান থেকে একটি জাহাজ তাদের উদ্ধার করে।

জীবিত আরোহীরা জানান, তারা মোট ৪৬ জন তিউনিসিয়ার স্ফ্যাক্স বন্দর থেকে ইতালির উদ্দেশে রওয়ানা হয়েছিলেন। কিন্তু প্রবল বাতাসের কারণে তাদের নৌকাটি ডুবে যায়।

এই ৪ অভিবাসন প্রত্যাশীদের সাথে থাকা আরও ৪-৫ জনকে আরেকটি জাহাজ তুলে নিয়েছিল। বাকি ৩৭ জনের মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এদের মধ্যে ৭ জন নারী এবং ১ টি শিশুও ছিল।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনও এ দুর্ঘটনার বিষয়ে একই তথ্য দিয়েছে। তবে তারা নিখোঁজদের সংখ্যা ৪০ বলে উল্লেখ করে।

প্রসঙ্গত, সাব-সাহারান আফ্রিকা থেকে যাওয়া অবৈধভাবে বসবাসকারীদের বিরুদ্ধে তিউনিস কর্তৃপক্ষের কঠোর অভিযান, অর্থনৈতিক মন্দা ও বর্ণবাদী হামলার পরিপ্রেক্ষিতে চলতি বছরে তিউনিসিয়া থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপমুখী অভিবাসন বৃদ্ধি পেয়েছে।

বৃহস্পতিবার একজন বিচার বিভাগীয় কর্মকর্তা বলেন, তিউনিসিয়ার কাছে ৩ টি নৌকা ডুবে কমপক্ষে ১২ জন আফ্রিকান অভিবাসন প্রত্যাশী নিখোঁজ হয়েছেন এবং ৩ জন মারা গেছেন। এছাড়া দেশটির উপকূলরক্ষীরা ১৫২ অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করেছেন।

তবে জীবিত ৪ ব্যক্তি আইওএম’র কাছে তাদের অভিজ্ঞতা বর্ণনা করেছিলেন, তারা ঐ ৩ টি নৌকার একটিতে ছিলেন কি না তা এখনো স্পষ্ট নয়। সূত্র : রয়টার্স

এন