tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ১৬ ডিসেম্বর ২০২২, ২১:০৩ পিএম

রক্তভেজা স্বপ্ন বাস্তবায়নে দৃঢ় শপথ নিতে হবে: শিবির সভাপতি


ট

গভীর শ্রদ্ধার সাথে জাতির বীর সন্তানদের স্মরণ করে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি রাশেদুল ইসলাম বলেছেন, ১৯৭১ সালে জাতির বীর সন্তানদের আত্মত্যাগ ও বীরত্বের মধ্য দিয়ে স্বপ্নের বিজয় অর্জিত হয়েছিল। তারা রক্তসাগর পাড়ি দিয়ে জাতিকে উপহার দিয়েছিলেন একটি স্বাধীন-সার্বভৌম ভূ-খণ্ড একটি মানচিত্র, একটি পতাকা। প্রফুল্লতা ও আত্মবিশ্বাসের সাথে শুরু হয়েছিল গণতান্ত্রিক, রাজনৈতিক ও অর্থনৈতিক অধিকার সমৃদ্ধ স্বাধীন-সার্বভৌম আত্মমর্যাদাসম্পন্ন স্বপ্নযাত্রার। প্রিয় মাতৃভূমি আজ ৫২টি বছর পূর্ণ করেছে, কিন্তু রক্তভেজা সে স্বপ্ন আজও বাস্তবায়িত হয়নি।

শিবির সভাপতি বলেন, এত বছর পর আজ স্বাধীন বাংলাদেশের চিত্র হচ্ছে- এখানে গণতন্ত্র, রাজনৈতিক ও মানবাধিকারকে হত্যা করা হয়েছে। লুটের কারণে ব্যাংক খাত বিপর্যস্ত, দেশের মানুষের ঘাম ঝড়ানো টাকা নির্বিচারে আত্মসাৎ হচ্ছে, অর্থনৈতিক চরম সংকট আর দ্রব্যমূল্যের ঊর্ধগতিতে সাধারণ মানুষের নাভিশ্বাস উঠেছে। রাস্তাঘাটে এমনকি নিজের বাড়িতেও কেউ নিরাপদ নয়। খুন, গুম ও ক্রসফায়ারের শিকার হওয়ার ভয় সর্বত্র। মেধাবী ছাত্ররা শিক্ষাঙ্গনে ছাত্রলীগ সন্ত্রাসীদের হাতে নির্যাতিত হচ্ছে, ইজ্জত হারানোর আশঙ্কা নিয়ে আমাদের মা-বোনরা দিন কাটাচ্ছে। এক প্রবল মহামারি ও দুর্ভিক্ষের আশঙ্কায় পুরো জাতি ভীষণভাবে আতঙ্কিত। অন্যদিকে কথিত নীতিনির্ধারকেরা নিজেদের আখের গুছিয়ে যাচ্ছেন। আজ দেশের বিশিষ্টজনের ক্ষোভের সাথে বলছেন, আওয়ামী লীগের ১৩ বছরের অপশাসন পাকিস্তানের তৎকালিন সামরিক সরকারকে ছাড়িয়ে গেছে।

তিনি আরও বলেন, শত ব্যর্থতা, হতাশা জাতির ওপর ভর করেছে সত্য, তবে আমরা হতাশ হতে পারি না। কেননা, আগামীর কাঙ্খিত সোনার বাংলা গড়ার মূল কারিগর ছাত্রসমাজই। তাই আজ ছাত্রসমাজকেই নতুন করে শপথ নিতে হবে। এত সব দুঃস্বপ্নের মাঝেও আমাদেরকে নতুন করে জেগে উঠতে হবে। বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির সেই লক্ষ্যকে সামনে রেখে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আগামীতে জাতিকে যারা নেতৃত্ব দেবে, সেই ছাত্রসমাজকে সৎ, দক্ষ, যোগ্য ও দেশপ্রেমিক নাগরিক হিসেবে গড়ে তোলার জন্যই আমাদের সামগ্রিক প্রচেষ্টা। আমরা সম্মিলিত উদ্যোগের মাধ্যমেই আবারও জাতিকে পরাজয়ের শৃঙ্খল থেকে মুক্ত করব, ইনশাআল্লাহ।

অন্যদিকে ছাত্রশিবির ঢাকা মহানগর পূর্ব, দিনাজপুর শহর ও নওগা জেলা পশ্চিম শাখার বিজয় দিবসের বর্ণাঢ্য র‌্যালিতে বর্বর হামলা চালানোর অভিযোগ করেন তিনি। এসময় পুলিশও সন্ত্রাসীদের সাথে হামলা চালিয়ে বেশ কয়েকজন নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে অভিযোগ করে শিবির সভাপতি হামলার নিন্দা জানিয়ে বলেন, স্বাধীনতার চেতনার একচ্ছত্র দাবীদার আওয়ামী সন্ত্রাসী হামলা ও পুলিশের গ্রেপ্তারে তাদের চেতনার লেবাসের আড়ালে বিকৃত রুপটি জাতির সামনে আরেকবার প্রকাশিত হয়েছে। তিনি অবিলম্বে গ্রেপ্তারকৃতদের মুক্তি দাবি করেন।

জাতির শ্রেষ্ঠ অর্জন বিজয় দিবস উদযাপনে রাজধানীসহ সারাদেশে বর্ণাঢ্য র‌্যালিসহ বিভিন্ন কর্মসূচি পালন করেছে ছাত্রশিবিরের বিভিন্ন শাখা:

ঢাকা মহানগর উত্তর

মহান বিজয় দিবস উপলক্ষ্যে রাজধানীতে বিশাল র‌্যালি করে ছাত্রশিবির ঢাকা মহানগর উত্তর শাখা। সকাল ৮টায় কেন্দ্রীয় দপ্তর সম্পাদকের নেতৃত্বে র‌্যালিটি মহাখালি ফ্লাইওভারের নিচ থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশে মিলিত হয়। র‌্যালিতে মহানগর সভাপতি, সেক্রেটারিসহ বিপুল সংখ্যক নেতাকর্মী অংশগ্রহণ করে।

ঢাকা মহানগরী দক্ষিণ

কেন্দ্রীয় সাহিত্য সম্পাদকের নেতৃত্বে রাজধানীতে বর্ণাঢ্য র‌্যালি করে ছাত্রশিবির ঢাকা মহানগর দক্ষিণ শাখা। সকাল ৯টায় রাজধানীর যাত্রাবাড়ী এলাকায় র‌্যালি ও সমাবেশ করে নেতাকর্মীরা। র‌্যালিতে মহানগর সভাপতি ও সেক্রেটারিসহ কয়েক হাজার নেতাকর্মী অংশগ্রহণ করে।

ঢাকা মহানগর পশ্চিম

মহান বিজয় দিবস উপলক্ষ্যে সকালে রাজধানীতে বর্ণাঢ্য র‌্যালি করে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম শাখা। কেন্দ্রীয় দাওয়াহ সম্পাদকের নেতৃত্বে সকাল সাড়ে ৮টায় র‌্যালিটি মিরপুর ১০ নাম্বার থেকে শুরু হয়ে ১৩ নাম্বারে গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়। র‌্যালিতে মহানগর সভাপতি, সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের বিপুল সংখ্যক নেতাকর্মী অংশগ্রহণ করে।

ঢাকা মহানগর পূর্ব

বিজয় দিবসের প্রথম প্রহরে রাজধানীতে বর্ণাঢ্য র‌্যালি করে ছাত্রশিবির ঢাকা মহানগর পূর্ব শাখা। সকাল ৮টায় কেন্দ্রীয় বিতর্ক সম্পাদকের নেতৃত্বে রাজধানীর বনশ্রীতে র‌্যালি ও সমাবেশ করে নেতাকর্মীরা। এসময় মহানগর সভাপতি ও সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের কয়েক হাজার নেতাকর্মী উপস্থিত ছিলেন।

গাজীপুর মহানগর

মহান বিজয় দিবস উপলক্ষ্যে মহানগর সভাপতির নেতৃত্বে বর্ণাঢ্য র‌্যালি বের করে ছাত্রশিবির গাজীপুর মহানগর। র‌্যালিটি ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে শুরু হয়ে সড়ক প্রদক্ষিণ করে সমাবেশের মাধ্যমে শেষ হয়। এতে মহানগর সেক্রেটারিসহ শত শত ছাত্রজনতা অংশগ্রহণ করেন।

নারায়নগঞ্জ মহানগর

মহান বিজয় দিবস উপলক্ষ্যে নগরীতে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে ছাত্রশিবির নারায়নগঞ্জ মহানগর শাখা। সকাল ৯টায় মহানগর সভাপতির নেতৃত্বে র‌্যালিটি ডিআইটি থেকে শুরু হয়ে গুলশান সিনামা হল রোডে গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়। এসময় মহানগর সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

কুমিল্লা মহানগর

মহান বিজয় দিবস উপলক্ষ্যে নগরীতে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে ছাত্রশিবির কুমিল্লা মহানগর শাখা। সকাল ৯টায় মহানগর সভাপতির নেতৃত্বে র‌্যালিটি নগরীর প্রাণ কেন্দ্র থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশের মাধ্যমে শেষ হয়। এসময় মহানগর সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

সিলেট মহানগর

মহানগর সভাপতির নেতৃত্বে নগরীতে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে ছাত্রশিবির সিলেট মহানগর শাখা। র‌্যালিটি নগরীর প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপশহর পয়েন্ট এলাকায় এসে এক সমাবেশের মাধ্যমে শেষ হয়। এসময় মহানগর সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

রাজশাহী মহানগর

মহান বিজয় দিবস উপলক্ষ্যে নগরীতে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে ছাত্রশিবির রাজশাহী মহানগর শাখা। সকাল ৯টায় মহানগর সভাপতির নেতৃত্বে র‌্যালিটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশের মাধ্যমে শেষ হয়। এসময় মহানগর সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বরিশাল মহানগর

প্রথম প্রহরে র‌্যালি ও সমাবেশ করে ছাত্রশিবির বরিশাল মহানগর শাখা। সকাল ৯টায় মহানগর সভাপতির নেতৃত্বে ঢাকা-বরিশাল মহাসড়কে র‌্যালি ও সমাবেশ করে নেতাকর্মীরা।

খুলনা মহানগর

নগরীতে বর্ণাঢ্য র‌্যালির মাধ্যমে মহান বিজয় দিবস পালন করে ছাত্রশিবির খুলনা মহানগর শাখা। এতে নেতৃত্ব দেন মহানগর সভাপতি। এসময় মহানগর সেক্রেটারিসহ শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা অংশগ্রহণ করে।

চট্টগ্রাম মহানগরী উত্তর

মহান বিজয় দিবস উপলক্ষ্যে চট্টগ্রাম মহানগর উত্তর নগরীতে বর্ণাঢ্য র‌্যালি বের করে। র‌্যালিটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশে মাধ্যমে শেষ হয়। এতে নেতৃত্ব দেন মহানগরী সভাপতি। এসময় মহানগর সেক্রেটারিসহ শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম মহানগর দক্ষিণ

মহান বিজয় দিবস উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে ছাত্রশিবির চট্টগ্রাম মহানগর দক্ষিণ শাখা। র‌্যালিটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশের মাধ্যমে শেষ হয়। এতে নেতৃত্ব দেন মহানগর সভাপতি। এসময় মহানগর সেক্রেটারিসহ শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

রংপুর মহানগর

মহান বিজয় দিবস উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে ছাত্রশিবির রংপুর মহানগর শাখা। সকাল ১০টায় র‌্যালিটি বীকন মোড়ে শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশের মাধ্যমে শেষ হয়। এতে উপস্থিত ছিলেন মহানগর সভাপতি ও সেক্রেটারি। এছাড়াও মহানগরের অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

মোমেনশাহী মহানগর

মহানগর সভাপতির নেতৃত্বে নগরীতে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে ছাত্রশিবির মোমেনশাহী মহানগর শাখা। র‌্যালিটি নগরীর প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপশহর পয়েন্ট এলাকায় এসে এক সমাবেশের মাধ্যমে শেষ হয়। এসময় মহানগর সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

তাছাড়াও লক্ষ্মীপুর শহর, বগুড়া শহর, কক্সবাজার শহর, দিনাজপুর শহর, সাতক্ষীরা শহর, টাঙ্গাইল শহর, ঠাকুরগাঁও শহর, মৌলভীবাজার শহর, নীলফামারী শহর, নোয়াখালি শহর, নরসিংদী শহর, নারায়নগঞ্জ জেলা, ফরিদপুর জেলা, সিরাজগঞ্জ জেলা, বরিশাল জেলা, গাইবান্ধা জেলা, মুন্সিগঞ্জ জেলা, মৌলভীবাজার জেলা, হবিগঞ্জ জেলা, লক্ষ্মীপুর জেলা, চাঁদপুর জেলা, কুড়িগ্রাম জেলা, লালমনিরহাট জেলা, বরিশাল জেলা, নোয়াখালী জেলা উত্তর, ঢাকা জেলা দক্ষিণ, ঢাকা জেলা উত্তর, দিনাজপুর জেলা দক্ষিণ, কুমিল্লা জেলা দক্ষিণ, চট্টগ্রাম জেলা উত্তর, কিশোরগঞ্জ জেলা উত্তর, কিশোরগঞ্জ জেলা দক্ষিণ, সিলেট জেলা পূর্ব শাখা র‌্যালিসহ বিভিন্ন কর্মসূচি পালন করে।

এমআই