tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ১০:২১ এএম

নীরবেই ঢাকা ঘুরে গেলেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা


image-259572-1707192724

ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (এনএসএ) অজিত দোভাল ঢাকায় অঘোষিত সফরের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত করেছেন। সফরে তার ৩ সহকর্মী সঙ্গে ছিলেন।


মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) ভারতীয় সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়া এ খবর জানিয়েছে।

দেশটির সরকারি সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, গত ৭ জানুয়ারি নির্বাচনে জয়ী হয়ে শেখ হাসিনা ক্ষমতায় ফেরার পর এটাই ছিল ভারত থেকে বাংলাদেশে প্রথম উচ্চ পর্যায়ের সফর। মিয়ানমারে নিরাপত্তার অবনতিশীল পরিস্থিতিসহ নিরাপত্তা সংক্রান্ত বিষয়গুলো ঢাকায় আলোচনা করা হয়েছে।

দেশটির আরেকটি সংবাদ মাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, অজিত দোভালের আকস্মিক সফরের নেপথ্যে যে মুখ্য কারণগুলো থাকতে পারে তার মধ্যে অন্যতম মিয়ানমার জান্তার অনুগত সৈন্যদের ক্রমাগত পরাজয়বরণ এবং উল্লেখযোগ্য সংখ্যক সৈন্যের ভারত ও বাংলাদেশে পালিয়ে আসার বিষয়টি। বিরোধীদের প্রতিরোধের মুখে টিকতে না পেরে গত নভেম্বর থেকে ৭০০ আধা সামরিক বর্মী সীমান্ত বাহিনী ভারতে আশ্রয় নিয়েছে। গত কয়েকদিনে শতাধিক বর্মী সীমান্ত বাহিনী বাংলাদেশে প্রবেশ করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সশস্ত্র তবে পরাজিত মিয়ানমারের ওই সৈন্যদের সীমান্ত পাড়ি দিয়ে ভারত ও বাংলাদেশে আশ্রয়গ্রহণ উভয় দেশের জন্য উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। দিল্লি ও ঢাকার ঊর্ধ্বতন কর্মকর্তারাও বিষয়টিতে হুমকি বোধ করছেন।

এদিকে বিষয়টি নিয়ে ঢাকা কিংবা নয়াদিল্লী কোনো পক্ষই আনুষ্ঠানিকভাবে কিছু বলেনি।

বিমানবন্দর সূত্রে জানা গেছে, একটি বিশেষ সামরিক ফ্লাইটে তারা বাংলাদেশে সংক্ষিপ্ত সফর করে গেছেন। শনিবার (বাংলাদেশ সময়) বিকেল ৫টা ৪৫ মিনিটে ভারতের বিশেষ ফ্লাইটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে, যার নাম্বার ছিলো IFC0064। সন্ধ্যা ৬টা ২০ মিনিটে তাদের ইমিগ্রেশন শেষ হয়। রোববার (৫ ফেব্রুয়ারি) এনএসএকে বহনকারী ফিরতি ফ্লাইটটি ঢাকা ছেড়ে যায়।

এনএইচ