tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
বিজ্ঞান ও প্রযুক্তি প্রকাশনার সময়: ২৯ সেপ্টেম্বর ২০২৩, ১০:৫৩ এএম

ফোনে ভূমিকম্পের আগাম সতর্কবার্তা দেবে গুগল


vumi-kompo_20230929_084424587

ভূমিকম্পের আগাম সতর্কবার্তা দেবে গুগল। অ্যানড্রয়েড ৫ ও তার পরবর্তী সংস্করণের সমস্ত মডেলের অ্যানড্রয়েড ফোনে আর্থকোয়েক অ্যালার্ট সিস্টেম চালু হচ্ছে অক্টোবর মাসে।


এজন্য ব্যবহারকারীদের ফোনে ইন্টারনেট কানেক্টিভিটি থাকতে হবে। অর্থাৎ ফোনে ইন্টারনেট কানেকশন অন থাকলেই পাওয়া যাবে ভূমিকম্পের আগাম সতর্কবার্তা।

গুগল তার ব্যবহারকারীদের ভূমিকম্পের অ্যালার্ট দিতে থাকে। কিন্তু অ্যানড্রয়েড মোবাইলের জন্য এই পরিষেবাটি ভারতের ব্যবহারকারীদের নাগালে ছিল না। গুগলের সেই অত্যন্ত জরুরি আর্ককোয়েক অ্যালার্ট সিস্টেম এবার ভারতের অ্যানড্রয়েড ব্যবহারকারীদের জন্য আসতে চলেছে।

একটি ব্লগপোস্টে গুগলের পক্ষ থেকে বলা হচ্ছে, ভারতে ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি, ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি, মিনিস্ট্রি অব আর্থ সায়েন্সেসের সঙ্গে জুটি বেঁধে অ্যানড্রয়ে আর্থকোয়েক অ্যালার্ট সিস্টেমটি লঞ্চ করেছে।

অ্যানড্রয়েড স্মার্টফোনের বিল্ট-ইন সেন্সর ব্যবহার করে এই পরিষেবা, যাকে আমরা অ্যাক্সিলারোমিটার বলেই চিনি।

ব্লগে এ-ও উল্লেখ করা হয়েছে, অ্যাক্সিলারোমিটারগুলো মিনিয়েচার সিসমোমিটার হিসেবেও কাজ করে।

ভূমিকম্প হল এমনই প্রাকৃতিক বিপর্যয়, যার ইঙ্গিত পেলে মানুষ আগেভাগে সতর্ক থাকতে পারেন, জীবন বাঁচাতে পারেন এবং সম্পত্তি রক্ষা পর্যন্ত করতে পারেন। সেই দিক থেকে বুঝতেই পারছেন, অ্যানড্রয়েড স্মার্টফোনের আর্থকোয়েক অ্যালার্ট সিস্টেম কতটা গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। কীভাবে কাজ করবে এই পরিষেবা, আপনার অ্যান্ড্রয়েড ফোনেও কী ফিচারটি রয়েছে, সেই সব তথ্য জেনে নেওয়া যাক।

কীভাবে কাজ করবে

গুগল তাদের ব্লগপোস্টে উল্লেখ করেছে, যখন একটি অ্যানড্রয়েড ফোন ভূমিকম্পের প্রাথমিক কম্পন শনাক্ত করে, তখন এটি একটি কেন্দ্রীয় সার্ভারে তার তথ্য পাঠায়। ঠিক এরকম ভাবেই যদি একই এলাকায় একাধিক ফোন একই রকম কম্পন শনাক্ত করে, তাহলে ভূমিকম্পের উপকেন্দ্র এবং মাত্রার মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলো অনুমান করতে পারে। সেই সব তথ্য এককাট্টা করেই অন্যান্য অ্যানড্রয়েড ডিভাইসগুলোতে বার্তা পাঠানো হয়। এই সতর্কবার্তা আলোর থেকেও দ্রুত গতিতে অ্যানড্রয়েড ফোনগুলোতে পৌঁছে যায়।

এই অ্যালার্টগুলো এমনই ভাবে ডিজাইন করা হয়েছে, যা ইউজার-ফ্রেন্ডলি। বিভিন্ন আঞ্চলিক ভারতীয় ভাষায় সতর্কবার্তা পৌঁছে যাবে ব্যবহারকারীদের কাছে। ফলে, তা ওই দেশের একটা বড় অংশের অ্যানড্রয়েড ব্যবহারকারীর জন্য খুবই সুবিধাজনক হয়ে উঠবে।

কোন কোন অ্যানড্রয়েড ডিভাইসে ফিচারটি সাপোর্ট করবে

অ্যানড্রয়েড ৫ ও তার পরবর্তী সমস্ত অ্যানড্রয়েড ভার্সনেই আর্থকোয়েক অ্যালার্ট সিস্টেম ফিচারটি চলে আসবে সামনের সপ্তাহ অর্থাৎ অক্টোবরের প্রথম সপ্তাহ থেকেই। তার জন্য ইউজারদের প্রয়োজন ওয়াইফাই বাই মোবাইল ডাটা ডেটা কানেক্টিভিটি। অর্থাৎ মোবাইল ডেটা বা ওয়াই-ফাই অন করে রাখলেই ফিচারটি উপভোগ করতে পারবেন আপনি। তাছাড়া আর একটা বিষয়ে খেয়াল রাখতে হবে। অ্যানড্রয়েড আর্থকোয়েক অ্যালার্ট ও লোকেশন সেটিংস সক্রিয় করে রাখতে হবে। এখন কেউ যদি এই অ্যালার্ট না পেতে চান, তাহলে তাকে ডিভাইসের সেটিংস থেকে আর্ককোয়েক অ্যালার্টস টার্ন অফ করে রাখতে হবে।

এনএইচ