tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ১৩ ডিসেম্বর ২০২২, ২০:৩০ পিএম

সারাদেশে ১০৭ প্রতিষ্ঠানকে ভোক্তা-অধিকারের জরিমানা


ড

ভোক্তা-স্বার্থবিরোধী বিভিন্ন অপরাধের দায়ে সারাদেশে ১০৭টি প্রতিষ্ঠানকে সাত লাখ ৭৫ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর।


অধিদপ্তরের বিভাগীয় কার্যালয় ও জেলা কার্যালয়ের ৫০ জন কর্মকর্তার নেতৃত্বে ৪৪টি জেলায় বাজার তদারকির এ কার্যক্রম পরিচালনা করা হয়।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী ঢাকা মহানগরের মিরপুর, মিরপুর সংগীত মার্কেট, জিগাতলা, ধানমন্ডি, উত্তরা পশ্চিমসহ দেশব্যাপী মোট ৬০টি বাজার ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে পরিচালিত তদারকি কার্যক্রমের মাধ্যমে ভোক্তা-স্বার্থবিরোধী বিভিন্ন অপরাধে ১০৫টি প্রতিষ্ঠানকে সাত লাখ ৭২ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ভোক্তা ও ব্যবসায়ীদের মধ্যে লিফলেট, প্যাম্ফলেট বিতরণসহ হ্যান্ডমাইকে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হয়।

অন্যদিকে লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে দুটি প্রতিষ্ঠানকে তিন হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় এবং দুজন অভিযোগকারীকে জরিমানার ২৫ শতাংশ হিসেবে ৭৫০ টাকা দেওয়া হয়।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশসহ (ক্যাব) সংশ্লিষ্ট শিল্প বণিক সমিতির প্রতিনিধিরা অধিদপ্তর পরিচালিত এসব বাজার অভিযানে সহযোগিতা করেন।

এমআই