tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ১৪ অক্টোবর ২০২২, ১৬:৫০ পিএম

শ্রমজীবী মানুষের প্রতি মানবিক হতে হবে : ডা. শফিকুর রহমান


ট্রেড

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের প্রধান উপদেষ্টা ডা. শফিকুর রহমান বলেছেন, দেশের শ্রমজীবী মানুষরা সমাজ-রাষ্ট্রে মারাত্মক অবহেলিত। অথচ তাদের শ্রম ও ঘামে রাষ্ট্র সচল থাকে। দেশের সামগ্রিক পরিস্থিতির পরিবর্তনের জন্য শ্রমজীবী মানুষদের গুরুত্ব দিতে হবে। শ্রমজীবী মানুষের প্রাপ্য অধিকার, ভালোবাসা ও মর্যাদা নিশ্চিত করতে হবে। তাদের প্রতি সকলকে মানবিক হতে হবে।


আজ শুক্রবার বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কর্তৃক ভার্চুয়ালি আয়োজিত জাতীয় ট্রেড ইউনিয়ন প্রতিনিধি সম্মেলন-‘২২ এ প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

ফেডারেশনের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক হারুনুর রশিদ খানের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আতিকুর রহমানের সঞ্চালনায় সম্মেলনে আরও বক্তব্য রাখেন ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সভাপতি গোলাম রব্বানী, লস্কর মো. তসলিম, বীর মুক্তিযোদ্ধা আবু তাহের খান, মাস্টার শফিকুল আলম, কবির আহমদ, মজিবুর রহমান ভূঁইয়া, মনসুর রহমান, সহ-সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আলমগীর হোসাইন, দফতর সম্পাদক নুরুল আমিন প্রমুখ।

ডা. শফিকুর রহমান বলেন, শ্রমিক কল্যাণ ফেডারেশন দেশের ঐহিত্যবাহী শ্রমিক সংগঠন। এই সংগঠন প্রতিষ্ঠালগ্ন থেকে মালিক ও শ্রমিকের মাঝে ভ্রাতৃত্বের সেতুবন্ধন তৈরি করতে কাজ করে যাচ্ছে। এই সংগঠন বিশ্বাস করে মালিক ও শ্রমিকের মাঝে দ্বন্দ্ব সৃষ্টি হলে শ্রমিক-মালিক কারোই লাভ হবে না। বরং এতে আরও শ্রমিকরা ক্ষতিগ্রস্ত হবে। এক শ্রেণির নেতারা মালিক ও শ্রমিকের মাঝে দ্বন্দ্ব সৃষ্টি করে নিজেরা লাভবান হওয়ার পথ খোঁজে। তারা সঙ্কটের দোহাই দিয়ে মালিকের প্রতি চাপ সৃষ্টি করে। অতঃপর শ্রমিকের কাছ থেকে অনৈতিক সুবিধা আদায় করে।

তিনি আরও বলেন, এই শ্রেণির নেতাদের হাত থেকে সাধারণ মেহনতি শ্রমিকদের রক্ষা করতে হবে। এই জন্য সর্বপ্রথম ইখলাসের সাথে শ্রম অঙ্গনে কাজ করতে হবে। শ্রমিকদের সমস্যা সমাধানের জন্য শ্রম আইন অনুসারে ট্রেড ইউনিয়ন প্রতিষ্ঠা করতে হবে। ট্রেড ইউনিয়নের মাধ্যমে নির্যাতিত নিপীড়িত শ্রমিকের পাশে দাঁড়াতে হবে। মজলুম শ্রমিকদের ন্যায্য অধিকার আদায়ের জন্য মালিকদের সাথে আলাপ-আলোচনা করতে হবে। মালিককে বোঝাতে হবে শ্রমিকরা আপনারই ভাই। তাদের পূর্ণ সুযোগ-সুবিধা দিলে আপনি ক্ষতিগ্রস্ত হবেন না। বরং মালিকের কাছ থেকে শ্রমিকরা তাদের প্রাপ্য সম্মান ও অধিকার পেলে শ্রমিকরাই মালিকের উন্নতির জন্য আরো বেশি নিজেদের নিয়োজিত করবে।

ডা. শফিকুর রহমান বলেন, শ্রমিক ময়দান শক্তিশালী না হলে আদর্শিকভাবে আমরা এগিয়ে যেতে পারব না। তাই দেশের বৃহত্তর স্বার্থে আমাদেরকে আরো দায়িত্বের সাথে ময়দানে ঝাঁপিয়ে পড়তে হবে। সকল পেশার শ্রমিকদের ট্রেড ইউনিয়নে সংগঠিত করতে হবে। শ্রমিকদের মাধ্যমে আগামী দিনে এই রাষ্ট্রের কাঙ্ক্ষিত পরিবর্তন সাধন করতে হবে।

সভাপতির বক্তব্যে অধ্যাপক হারুনুর রশিদ খান গতকাল মধ্যরাতে শ্রমিক কল্যাণ ফেডারেশনের পাবনা জেলা সভাপতি অধ্যাপক রেজাউল করিমকে গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। একই সাথে তিনি ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি আ ন ম শামসুল ইসলামসহ সকল শ্রমিক নেতাদের নিঃশর্ত মুক্তি দাবি করেন।

তিনি আরও বলেন, সাধারণ শ্রমিকদের অধিকার আদায়ের জন্য ট্রেড ইউনিয়নের বিকল্প কিছু নেই। প্রতিটি পেশার শ্রমিকদের নিয়ে স্ব স্ব পেশায় ইউনিয়ন প্রতিষ্ঠা করতে হবে। শ্রম আইন পুরোপুরি শ্রমিকবান্ধব না হলেও সেখানে শ্রমিকদের জন্য বেশ কিছু সুযোগ ও অধিকারের কথা বলা হয়েছে। এসব অধিকার সম্পর্কে জানতে হলে শ্রম আইন জানতে হবে। শ্রম-আইন জানা ট্রেড নেতৃবৃন্দের জন্য অপরিহার্য। ট্রেড ইউনিয়নের কাজ ও সেবার মাধ্যমে শ্রমিকদের মন জয় করতে হবে। এক্ষেত্রে ট্রেড ইউনিয়নের নেতৃবৃন্দকে অগ্রণী ভূমিকা রাখতে হবে। প্রেস বিজ্ঞপ্তি

এমআই