tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২৮ এপ্রিল ২০২২, ০৯:৫২ এএম

ইউএনডব্লিউটিও থেকে বেরিয়ে যাচ্ছে রাশিয়া


UNWTO

ইউক্রেনে অভিযানের প্রতিক্রিয়ায় রাশিয়াকে বহিষ্কার করার ঘোষণা দিয়েছে জাতিসংঘের পর্যটন সংস্থা ওয়ার্ল্ড ট্যুরিজম অর্গানাইজেশন (ইউএনডব্লিউটিও)। এ নিয়ে ভোটাভুটির হওয়ার কথা রয়েছে। রাশিয়ার সদস্য পদ বাতিলের জন্য ১৫৯ সদস্যের দুই-তৃতীয়াংশের সমর্থন প্রয়োজন।


তবে ইতোমধ্যে সংস্থাটি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে দেশটি। বুধবার (২৭ এপ্রিল) বিষয়টি নিশ্চিত করেছেন সংস্থাটির এক মুখপাত্র।

এর আগে সংস্থাটির মহাসচিব জুরাব পোলোলিকাশভিলি জানিয়েছিলেন, তার প্রত্যাশা রাশিয়াকে বহিষ্কার করার বিষয়ে সংস্থাটির সদস্যরা ভোটাভুটিতে যাবে। কোনো দেশের সদস্যপদ বাতিলে এবারই প্রথম ভোটাভুটি হতে যাচ্ছে।

পোলোলিকাশভিলি আরও বলেন, সদস্যরা রাশিয়ার সদস্যপদ স্থগিত করার পক্ষে ভোট দেবেন বলে তিনি আশা করছেন।

রয়টার্স জানিয়েছে, ভোটাভুটি সামনে রেখে সংস্থাটি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে রাশিয়া। বুধবার এক টুইটার বার্তায় বিষয় নিশ্চিত করে ইউএনডব্লিউটি। সংস্থাটির একজন মুখপাত্র বলেন, যদিও রাশিয়া প্রত্যাহারের ঘোষণা দিয়েছে। তবুও আলোচনা অব্যাহত রয়েছে। কারণ স্থগিতাদেশের তাৎক্ষণিক প্রভাব রয়েছে।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। যুদ্ধ থামাতে এই মুহূর্তে রাশিয়া ও ইউক্রেনে সফরে আছেন জাতিসংঘ মহাসচিব আন্তনিও গুতেরেস।

এমআই