tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ২০:৪৯ পিএম

গাজায় বেসামরিক মানুষকে সরানোর প্রস্তাব ইসরায়েলি সেনার


download

গাজা ভূখণ্ড থেকে বেসামরিক মানুষকে সরিয়ে দেওয়ার একটি পরিকল্পনা যুদ্ধকালীন মন্ত্রিসভার কাছে পেশ করলো ইসরায়েলের সেনা।


প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু একটি বিবৃতি দিয়ে জানিয়েছেন, ইসরায়েলের সেনা গাজা ভূখণ্ডে লড়াই করার জন্য পুরো জায়গাটা থেকে বেসামরিক মানুষকে সরিয়ে দেওয়ার একটা পরিকল্পনা পেশ করেছে।

তবে কীভাবে মানুষকে সরিয়ে নেওয়া হবে, তারা কোথায় যাবে, সে সম্পর্কে কিছুই জানানো হয়নি।

বিবৃতিতে বলা হয়েছে, অধিকৃত এলাকায় নিরাপদে মানবিক ত্রাণ পৌঁছানোর একটি পরিকল্পনা যুদ্ধকালীন মন্ত্রিসভা অনুমোদন করেছে।

ইসরায়েল রাফাতে সামরিক অভিযান চালানোর ফলে সমালোচনার মুখে পড়েছে। কারণ, যুদ্ধ শুরু হওয়ার পর সেখানে ১৪ লাখ ফিলিস্তিনি লড়াইয়ের হাত থেকে বাঁচতে আশ্রয় নিয়েছেন।

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট জানিয়েছেন, ‘হামাসের সঙ্গে ইসরায়েল যদি সাময়িক যুদ্ধবিরতিতে সম্মত হয়, তার প্রভাব লেবাননে হেজবুল্লাহর ওপর পড়বে না। ইসরায়েল হেজবুল্লাহর ওপর আক্রমণ চালিয়ে যাবে।’

ইয়োভ গ্যালান্ট আরও বলেন, ‘যদি কেউ মনে করেন, দক্ষিণে বন্দিবিনিময় নিয়ে আমরা কোনো সমঝোতায় এলাম, তাহলে অন্য জায়গায় গোলাগুলি বন্ধ হয়ে যাবে এরকম ভাবার কোনো কারণ নেই। দক্ষিণে যাই হোক না কেন, তার সঙ্গে অন্য অঞ্চলের সম্পর্ক নেই। আমরা লক্ষ্যে না পৌঁছানো পর্যন্ত লড়াই চালিয়ে যাব।’

এই মাসেই লেবানন থেকে রকেট-হামলা হয়েছে। সেই জায়গায় সেনা শিবিরে গিয়েছিলেন প্রতিরক্ষামন্ত্রী। অক্টোবরের প্রথম থেকে ইসরায়েল ও হেজবুল্লাহর মধ্যে সংঘর্ষ শুরু হয়েছে। সীমান্তের দুই দিকেই হাজার হাজার মানুষ ঘরছাড়া হয়েছেন। হেজবুল্লাহ হলো লেবাননে ইরানের মদতপুষ্ট শিয়া রাজনৈতিক দল এবং জার্মানি, যুক্তরাষ্ট্র-সহ অনেকগুলো দেশ তাদের সন্ত্রাসবাদী সংগঠন বলে ঘোষণা করেছে।

এসএম