tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০৯ মার্চ ২০২২, ২১:৩২ পিএম

ঠান্ডায় রুশ সৈন্যদল মারা যাওয়ার আশঙ্কা


রাশিয়া

আগামী কয়েক দিন ইউক্রেনে তাপমাত্রার পারদ নেমে যাওয়ার সাথে সাথে দেশটিতে ঢুকে পড়া রাশিয়ার ৬৪ কিলোমিটার দীর্ঘ ট্যাংকের বহরে থাকা সৈন্যরা ঠান্ডায় মারা যেতে পারেন বলে আশঙ্কা তৈরি হয়েছে। ইউক্রেনের রাজধানী কিয়েভের পথে রাশিয়ার সৈন্যদের এই বহর এখন থমকে যাওয়ায় এই শঙ্কা আরও জোরাল হয়েছে।


বাল্টিক সিকিউরিটি ফাউন্ডেশনের জ্যেষ্ঠ প্রতিরক্ষা বিশেষজ্ঞ গ্লেন গ্রান্ট মার্কিন সাময়িকী নিউজ উইককে বলেছেন, ইঞ্জিন সচল না থাকলে রাশিয়ার সামরিক বাহিনীর ট্যাংকগুলো বিশাল রেফ্রিজারেটরে পরিণত হবে।

তিনি বলেন, ট্যাংক বহরে থাকা রুশ সৈন্যরা অপেক্ষা করবেন না। তারা বহর থেকে বেরিয়ে জঙ্গলের দিকে হাঁটতে শুরু করবেন। ঠান্ডায় জমে মৃত্যু এড়াতে তারা জঙ্গলে হাঁটবেন।

ব্রিটিশ দৈনিক দ্য ইন্ডিপেনডেন্ট বলছে, তীব্র যুদ্ধের মাঝে রাজধানী কিয়েভ অভিমুখে যাত্রা করা রুশ সৈন্যদের বহরের গতি ইতোমধ্যে ধীর হয়ে গেছে। বর্তমানে কিয়েভের কেন্দ্রস্থল থেকে ১৯ মাইল দূরে অবস্থান করছে এই বহর । তাপমাত্রার পারদ নেমে যাওয়ার সাথে সাথে রাশিয়ার ট্যাংকগুলোর ৪০ টনের ফ্রিজারে পরিণত হতে পারে।

আগামী সপ্তাহের মাঝের দিকে পূর্ব ইউরোপে তীব্র ঠান্ডা জেঁকে বসতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সেই সময় সেখানকার তাপমাত্রা মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াসে নেমে যেতে পারে। কিয়েভ এবং ইউক্রেনের অন্যান্য শহর ইতোমধ্যে মাইনাস ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার মুখোমুখি হয়েছে।

ব্রিটেনের সেনাবাহিনীর সাবেক মেজর কেভিন প্রাইস দ্য ডেইলি মেইলকে বলেছেন, পারদ নেমে যাওয়ার সাথে সাথে রাশিয়ার ট্যাংকগুলোর ৪০ টনের ফ্রিজার হওয়া ছাড়া আর কোনও উপায় থাকবে না। এমন তিক্ত পরিস্থিতি আর্কটিক-ধাঁচের যুদ্ধের জন্য প্রস্তুত নয়, এমন সৈন্যদের মনোবল ধ্বংস করবে।

যান্ত্রিক সমস্যা এবং জ্বালানি সরবরাহ সংকটের কারণে রাশিয়ার সামরিক বাহিনীর দীর্ঘ বহরটি কিয়েভের কাছাকাছি আটকা পড়েছে। স্যাটেলাইট চিত্রে রুশ সৈন্য বহরের আটকে পড়ার দৃশ্য দেখা গেছে।

এমআই