tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১১ জানুয়ারী ২০২৪, ১০:১৩ এএম

বাংলাদেশিদের আকাঙ্ক্ষা পূরণে আমাদের ইচ্ছার পরিবর্তন হয়নি: আমেরিকা


আকতজক,দ

বাংলাদেশি জনগণের আশা-আকাঙ্ক্ষা পূরণে যুক্তরাষ্ট্রের চাওয়া বা আকাঙ্ক্ষার কিছুই পরিবর্তন হয়নি। এছাড়া বাইডেন প্রশাসন বিশ্বজুড়ে কার্যকর এবং গতিশীল গণতন্ত্রের প্রাতিষ্ঠানিকতাকে সমর্থন করে যাচ্ছে বলেও জানিয়েছে দেশটি।


স্থানীয় সময় বুধবার (১০ জানুয়ারি) হোয়াইট হাউসে আয়োজিত এক ব্রিফিংয়ে মার্কিন জাতীয় নিরাপত্তা কাউন্সিলের স্ট্র্যাটেজিক কমিউনিকেশনের কো-অর্ডিনেটর জন কিরবি একথা জানিয়েছেন।

এছাড়া শ্রম আইন লঙ্ঘনের মামলায় গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ও নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে কারাদণ্ডের বিষয়টিও বুধবারের ব্রিফিংয়ে উঠে এসেছে।

এদিনের ব্রিফিংয়ে এক সাংবাদিক বাংলাদেশের সদ্য সমাপ্ত নির্বাচন এবং এ বিষয়ে মার্কিন মনোভাব সম্পর্কে প্রশ্ন করেন। তিনি বলেন, বাংলাদেশ নিয়ে দুটি প্রশ্ন করব। বাংলাদেশে একতরফা নির্বাচন সমাপ্ত হয়েছে। নির্বাচনে যেভাবে বিরোধীদের বিরুদ্ধে দমন-পীড়ন চালানো হয়েছে তাতে বিশ্বব্যাপী সমালোচনা হয়েছে। দ্য গার্ডিয়ান এই নির্বাচনটিকে ‘বিরোধীদের ওপর নির্মম ক্র্যাকডাউন’ হিসাবে চিহ্নিত করেছে। এবং ওয়াল স্ট্রিট জার্নাল বলেছে, ‘বাইডেনের গণতন্ত্র প্রচারের সীমাবদ্ধতা দেখিয়ে দিল বাংলাদেশ’।

তিনি আরও বলেন, এর আগে আপনি বলেছিলেন, বাংলাদেশের জন-আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটাতে যা করা দরকার আপনারা তাই করবেন। এরই ধারাবাহিকতায় নির্বাচনের আগে আপনারা ভিসা নীতি ঘোষণা করেছিলেন। বাইডেন প্রশাসনের গণতন্ত্র বিকাশের চেষ্টা বাংলাদেশে সীমাবদ্ধতার সম্মুখীন হয়েছে বলে যে উদ্বেগ সামনে এসেছে সে বিষয়ে আপনাদের প্রতিক্রিয়া কী?

জবাবে জন কিরবি বলেন, আমরা স্পষ্টতই এখনও বিশ্বব্যাপী কার্যকর এবং গতিশীল গণতান্ত্রিক প্রতিষ্ঠানের গুরুত্বে বিশ্বাস করি। এবং বাংলাদেশি জনগণের আশা-আকাঙ্ক্ষা পূরণের জন্য আমাদের চাওয়া বা আকাঙ্ক্ষার কিছুই পরিবর্তন হয়নি। আমাদের সেই আকাঙ্ক্ষার মধ্যে একটি অবাধ, সুষ্ঠু এবং স্বচ্ছ নির্বাচনের প্রত্যাশাও রয়েছে।

পরে ওই সাংবাদিক নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে দেওয়া কারাদণ্ডের বিষয়ে প্রশ্ন করেন। তিনি বলেন, ড. মুহাম্মদ ইউনূস যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্সিয়াল মেডেল অব ফ্রিডম এবং কংগ্রেসনাল গোল্ড মেডেলেও ভূষিত হয়েছেন। নববর্ষের প্রথম দিনে তাকে ৬ মাসের কারাদণ্ড দেয় বাংলাদেশের একটি আদালত। ক্ষমতাসীন প্রধানমন্ত্রীর রাজনৈতিক প্রতিহিংসার কারণে এই রায় দেওয়া হয়েছে বলে ব্যাপকভাবে বিশ্বাস করা হয়। বিশ্বব্যাপী দারিদ্র্য বিমোচনে ড. ইউনূসের অসাধারণ অবদান রয়েছে। তাকে কারাদণ্ড দেওয়ার বিষয়টিসহ প্রেসিডেন্ট বাইডেন কি বর্তমান পরিস্থিতি সম্পর্কে অবগত?

জবাবে কিরবি এর সরাসরি কোনও উত্তর না দিয়ে প্রশ্নটি গ্রহণ করার কথা জানান।