tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ২৮ অগাস্ট ২০২২, ১৯:৩৭ পিএম

বাউফলের নিখোঁজ জেলেদের জন্য হৃদয় আমার ব্যথিত : ড. মাসুদ


Photo 28 Aug 2022 a (1)

বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের সেক্রেটারি জননেতা ড. শফিকুল ইসলাম মাসুদ বাউফলের কেশবপুর ইউনিয়নের মমিনপুরের ফিরে আসা ৬জনকে চিকিৎসা বাবদ ও এখনো নিখোঁজ ৮জন জেলের পরিাবার সমূহকে সংসার পরিচালনায় নগদ অর্থ সহায়তা প্রদান করেন। এসব জেলে ভাইদের স্বাভাবিক জীবনযাপন ও সুস্থতার সাথে যেন পরবর্তী কাজে কর্মে অংশগ্রহণ করতে পারেন সে লক্ষ্যে জননেতা ড. শফিকুল ইসলাম মাসুদ জেলেদের পাশে আজ ছুটে যান।


Photo 28 Aug 2022 a (2)

গত ১৮ আগস্ট গভীর সমুদ্রে মাছ শিকার করতে গিয়ে ঝড়ের কবলে পড়ে নিখোঁজ হয়েছিল এই ১৪ জন জেলে। শুরু থেকেই ড. মাসুদ পটুয়াখালী জেলার বাউফল উপজেলার কেশবপুর ইউনিয়নের মমিনপুরের বোট মালিক মো. আলম গাজী ও বোটসহ ১৪ জনকে ফিরে পাবার জন্য নানা তৎপরতা চালান। তিনি বলেন, বাউফলের এসব জেলেরা আমার আত্মার আত্মীয়, প্রিয় বাউফলবাসী নিখোঁজ হওয়া এসব মানুষের জন্য আমার হৃদয় ব্যথিত হয়েছে। আমার নিখোঁজ হওয়া এসব অধিকাংশই জেলেরা নদীতে ও সাগরে মাছ শিকার করে কোনো রকম জীবিকা নির্বাহ করেন। নিখোঁজদের খোঁজ পাওয়ার জন্য বাংলাদেশ কোস্টগার্ডসহ বাউফল প্রশাসনের সুদৃষ্টি কামনা করেছি বার বার। ছয় জন জেলেকে ফেরত পেতে সহযোগিতা করায় বাংলাদেশ প্রশাসন ব্যবস্থাকেও আমরা ধন্যবাদ জানায়। তাদের খোঁজ পাওয়ার সংবাদে প্রথম আমি শুকরিয়া আদায় করেছিলাম, আলহামদুলিল্লাহ। বাংলাদেশ জামায়াতে ইসলামীর স্বেচ্ছাসেবকদের ভুক্তভোগী পরিবারের পাশে দাঁড়িনোর তাগিদ করেছিলাম এবং নিখোঁজ জেলেদের সাধ্যমত অনুসন্ধান চালিয়ে যেতে আমরা সব রকম প্রচেষ্টা চালিয়েছি, এবং এখনো যেসব জেলে নিখোঁজ রয়েছেন তাদেরকে ফিরে পেতে আমাদের প্রচেষ্টা অব্যাহত আছে। আজ সেসব ক্ষতিগ্রস্ত মানুষের সাথে সরাসরি দেখা করতে পেরে আমি আবারো আল্লাহর শুকরিয়া আদায় করছি।

এসময় আরো উপস্থিত ছিলেন বাউফল ফাউন্ডেশনের প্রধান উপদেষ্টা মাওলানা রফিকুল ইসলাম খান এবং অধ্যাপক খালিদুর রহমান, ছাত্র প্রতিনিধি মুন্তাসির মুজাহিদ, ছাত্র পটুয়াখালী প্রতিনিধি আলী আজগর, মেহেদী হাসান, বাউফল ফাউন্ডেশনের ছাত্র উপদেষ্টা মো. আলামিন, সিদ্দীকুর রহমান, হাফেজ আরিফ হোসেন, এমদাদুল হক বাবু, মো. মুজাহিদুল ইসলাম। এছাড়াও উপস্থিত ছিলেন স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

Photo 28 Aug 2022 a (3)

ড. শফিকুল ইসলাম মাসুদ বলেন, ভারতের দক্ষিণ ২৪ পরগনার কাকদ্বীপ হাসপাতালে জেলেদের চিকিৎসাধীন রাখা হয়েছে বলে নিশ্চিত করেছিল সেখানকার প্রশাসন। আমরা তাদের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করছি। নিখোঁজ অন্য জেলেদের উদ্ধারে তল্লাশি চালায় ভারতীয় উপকূল রক্ষী বাহিনী। প্রাকৃতিক দুর্যোগের মধ্যে পড়ে ট্রলার দুটি উল্টে যায়। জেলেরা বিচ্ছিন্নভাবে ভাসতে থাকেন। প্রায় আড়াই দিন পর ভারতীয় জলসীমা থেকে তাদের উদ্ধার করা হয়। এর আগে স্বাধীন ফিসিং নামে আরেকটি ট্রলার ১১ জন জেলেকে নিয়ে বঙ্গোপসাগরে উল্টে যায়। পরে জেলেরা ভাসতে ভাসতে ভারতীয় জলসীমায় ঢুকে পড়েন। সবাইকে উদ্ধারের পর স্থানীয় রায়দিঘি হাসপাতালে ভর্তি করে দেন।

জেলেদের পরিচয়সহ তথ্য পাঠানোর জন্য নাম, পিতা ও ঠিকানা বিভিন্ন গণমাধ্যমে আমরা প্রচার করেছি। এরপর সেখান থেকে যোগাযোগের মাধ্যমে জেলেদের দেশে ফেরার ব্যবস্থা নিশ্চিত হয়েছে আলহামদুলিল্লাহ।

ড. মাসুদ আরও বলেন, আজকে এখানে আমাদের মাঝে উপস্থিত ফিরে আসা ৬ জন জেলে ভাইয়েরা নিজেদের শ্রম দিয়ে হালাল ভাবে উপার্জন করেন, তাদের দ্রুত সুস্থতার প্রয়োজনে চিকিৎসা বাবদ প্রত্যেকে নগদ অর্থ সহযোগিতা হাতে তুলে  দিতে পারা এবং অসহায় ক্ষতিগ্রস্ত পরিবার সমূহের সংসার পরিচালনায় সহযোগিতা করতে পেরে আমরা খুশি। সেই সাথে যারা এখনো নিখোঁজ আছেন দ্রুত তাদের অবস্থা জানতে অথবা তাদেরকে ফিরে পেতে যথাযথ কর্তৃপক্ষের বিশেষ ব্যবস্থা গ্রহণের আমরা দাবি জানায় এবং মহান আল্লাহর সাহায্য চায়। বাউফল ফাউন্ডেশনের পক্ষ থেকে অসহায় ও ক্ষতিগ্রস্ত শ্রমজীবী এসব জেলে ভাইদের পাশে দাঁড়ানোর জন্য, তাদের কষ্ট লাঘবের জন্য আমরা প্রচেষ্টা চালাচ্ছি যা ভবিষ্যতেও অব্যাহত থাকবে ইনশাআল্লাহ। (প্রেস বিজ্ঞপ্তি)

এইচএন