tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ০১ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:০৩ পিএম

কারও অঙ্গুলি হেলনিতে দেশ চলবে না : আইনমন্ত্রী


aainmntrii_0

আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, আইন তার নিজস্ব গতিতে চলবে। ড.মুহাম্মদ ইউনূস যত প্রভাবশালীই হোন না কেনো, কেউই আইনের ঊর্ধ্বে নন। কারও অঙ্গুলি হেলনে দেশ চলবে না।


ড.মুহাম্মদ ইউনূস দেশের আইন, আদালত ও গণতন্ত্রের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন এমন অভিযোগ করেন আইনমন্ত্রী।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) সচিবালয়ে নিজ দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন আইনমন্ত্রী। এসময় আইনমন্ত্রী ড. মুহাম্মদ ইউনূসের মামলা, সাজা প্রদান ও আপিল এবং সমসাময়িক জাতীয় ও আন্তর্জাতিক রাজনীতিসহ বিভিন্ন বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন।

ড. ইউনূসের বিরুদ্ধে গ্রামীণ ব্যাংকের কর্মচারীদের করা মামলার বিষয়ে আইনমন্ত্রী বলেন, ড. ইউনূসের বিরুদ্ধে আনা অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় আদালত তাকে সাজা দিয়েছেন। বিচারিক আদালতের এ সাজার বিরুদ্ধে তিনি আপিল করেছেন। আদালত তাকে স্থায়ী জামিন দিয়েছে। এ বিষয়ে আমাদের কিছু বলার নেই। সরকার তাকে নাজেহাল করার জন্য কোনো ধরনের মিথ্যা মামলা দেয়নি। এ মামলা ও বিচার প্রক্রিয়ার সঙ্গে সরকারের কোনো সম্পৃক্ততা নেই।

সুপ্রিম কোর্টের সিনিয়র এ আইনজীবী মামলার বিষয়ে আরও বলেন, বিদেশে ছড়ানো হচ্ছে- ড. ইউনূস বিরুদ্ধে উত্থাপিত অভিযোগগুলোকে মিথ্যা এবং আমরা (সরকার) তাকে হয়রানির জন্য এ মামলা করে করছি। এ বিষয়ে আমাদের স্পষ্ট বক্তব্য হচ্ছে- আমরা তাকে হয়রানির জন্য কোনো মামলা দায়ের করিনি।

আইনমন্ত্রী বলেন, ড. ইউনূসের বিরুদ্ধে দায়ের হওয়া এ মামলাকে কেন্দ্র করে দেশের আদালত, বিচার বিভাগ এবং বাংলাদেশের মর্যাদা, গণতন্ত্র ও ন্যায়বিচারের ধারাবাহিকতাকে ক্ষুণ্ণ করার জন্য একটি অপপ্রচার চালিয়ে যাচ্ছে। এ ঘটনায় এখন রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র হচ্ছে, এটিকে আমাদের মোকাবিলা করতে হবে। বাংলাদেশ একটি স্বাধীন, সার্বভৌম দেশ। আমরা কারও অঙুলি হেলনে চলি না। আইন অনুযায়ী দেশ চলবে।

আইনমন্ত্রী বলেন, ‘দেশ আমাদের সবার, দেশের সব অঙ্গ সেটি নির্বাহী বিভাগ, আইন সভা, বিচার বিভাগ বলেন, এ দেশের মানুষের। এদেশের মানুষের দায়িত্ব এগুলোকে রক্ষা করা এবং এগুলোর কাজ সঠিকভাবে চলতে দেওয়া। কেউই আইন ঊর্ধ্বে নয়, অপরাধ করলে সবাইকেই আইনের মাধ্যমে বিচারের সম্মুখীন হতে হবে। আমরা বহুদিন বিচারহীনতায় ভুগেছি। আওয়ামী লীগ সরকার থেকে কেউ বিচারহীনতায় ভোগেনি।

এসএম