tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলা প্রকাশনার সময়: ১০ জুলাই ২০২৩, ১৬:৩৬ পিএম

আফগান স্পিন অ্যাটাক দুনিয়ার সেরা: পোথাস


৩

রশিদ খান, মুজিব উর রহমান, মোহাম্মদ নবী আফগানিস্তানের এই তিন স্পিনার বর্তমান বিশ্বের অন্যতম সেরা বোলার। বিশ্বের বাঘা বাঘা সব ব্যাটারদের এই স্পিনারদের সামলাতে হিমশিম খেতে হয়। রশিদদের সমীহের চোখে দেখছেন বাংলাদেশ দলের সহকারী কোচ নিক পোথাসও।


আফগানিস্তানের বিপক্ষে শেষ ওয়ানডের আগেরদিন আজ (সোমবার) দলের প্রতিনিধি হয়ে সংবাদ সম্মেলনে এসেছিলেন পোথাস। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের প্রেস কনফারেন্স রুমে এই আফ্রিকান কোচ জানালেন আফগান স্পিনারদের রাজত্বের কথা।

পোথাস বলছিলেন, 'সত্যি বলতে বর্তমানে দুনিয়ার সেরা স্পিন অ্যাটাক আফগানিস্তানের। তাদের ৩ স্পিনার সাদা বলের ক্রিকেটে প্রচুর ম্যাচ খেলে। এখন সারা বিশ্বেই খেলে বেড়াচ্ছে। তাদের মতো খেলোয়াড় থাকা একজন অধিনায়কের স্বপ্ন। তবে এই চ্যালেঞ্জ নেওয়াটা আমাদের জন্য এডভান্টেজ। কারণ এটা আমাদের আরও ভালো করে তুলবে। এই লেভেলের স্পিন মোকাবিলা করার পর আপনি যে কাউকে মোকাবিলা করতে পারবেন।'

আফগানিস্তানের স্পিনারদের কাছে দুই ম্যাচেই অসহায় আত্মসমর্পণ করেছেন লিটন-শান্তরা। বিশেষ করে মুজিব-উর-রহমান এবং রশিদ খানের বলে যেন কিছুই করার ছিল না কারোরই। এই দুই স্পিনার মিলে নিয়েছেন ৯ উইকেট। আরেক স্পিনার মোহাম্মদ নবীও দুই ম্যাচে পেয়েছেন দুই উইকেট।

টি-টোয়েন্টি দলের চট্টগ্রামের অনুশীলনে তাই বাড়তি নজর ছিলো স্পিনের দিকে। ব্যাটারদের সাথে স্পিন নিয়েই কাজ করেছেন নিক পোথাস। আফগান স্পিনারদের কীভাবে সামাল দেওয়া যায় সেটাও দেখিয়ে দিয়েছেন এই ট্যাকটিশিয়ান। রনিকে বোঝানোর জন্য পোথাসক বলছিলেন, ‘রশিদ, মুজিব কিংবা জাদেজা সোজা বল করে। ওদের ভেতরে আসা বলটাই ভয়ংকর। সামনের পা সরিয়ে পুরো ব্যাট নিয়ে খেলাটাই তাই নিরাপদ। তাতে লেগ বিফোরও এড়ানো সম্ভব হবে।

আফগানিস্তানের বিপক্ষে সিরিজ হারলেও দলের আবহে হেরফের হচ্ছে না। দলের সকল খেলোয়াড়ই পেশাদার এমনটি মনে করেন পোথাস। এছাড়া বাংলাদেশ দুর্দান্ত এক দল খেলোয়াড়, যে কারণে শেষ ম্যাচ সব প্রস্তুতিই আছে টাইগার ক্রিকেটারদের।

পোথাস বলছিলেন, 'আমরা পেশাদার খেলোয়াড়দের নিয়ে কথা বলছি। এই ছেলেরা খুবই পেশাদার তাদের কাজ নিয়ে। আমাদেরকে খুব বেশি তাতিয়ে দেওয়ার দরকার নেই। তারা সব সময়ই প্রস্তুত। এরা দুর্দান্ত এক দল খেলোয়াড়।'

এমআই