tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলা প্রকাশনার সময়: ০৪ সেপ্টেম্বর ২০২৪, ১৭:৩৭ পিএম

পাকিস্তানে ইতিহাস গড়ে সুখবর পেলেন লিটন-মিরাজ, দুঃসংবাদ সাকিব-শান্তর


icc_ranking_20240904_164350420

পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক ২-০ সিরিজ জয় নিশ্চিত করে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় চতুর্থ স্থানে উঠে এসেছে বাংলাদেশ। রাওয়ালপিন্ডিতে বাংলাদেশের ছয় উইকেটের জয়ের ফলে সর্বশেষ আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে খেলোয়াড়দের র‌্যাঙ্কিংয়েও বড় ধরনের পরিবর্তন এসেছে।


বুধবার (৪ সেপ্টেম্বর) আইসিসির প্রকাশিত হালনাগাদকৃত র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ারসেরা র‍্যাঙ্কিংয়ে পৌছেছেন লিটন, হাসান মাহমুদরা। তবে দুঃসংবাদ পেয়েছেন সাকিব আল হাসান ও শান্ত।

প্রথম ইনিংসে দলকে ২৬ রানে ছয় উইকেটের পতনের বিপর্যয় থেকে উদ্ধার করে দৃঢ়তা দেখিয়ে ১৩৮ রানের ইনিংস খেলেন উইকেটরক্ষক-ব্যাটার লিটন দাস। মেহেদী হাসান মিরাজের সঙ্গে জুটিতে ১৬৫ রান যোগ করেন তিনি। এই পারফর্মেন্সের সুবাদে লিটন তার ক্যারিয়ার সেরা ১৫তম স্থানে উঠে এসেছেন।

প্রথম ইনিংসে ৭৮ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলা মিরাজ ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ১০ ধাপ এগিয়ে ৭৫তম স্থানে উঠে এসেছেন। এছাড়া প্রথম ইনিংসে ৬১ রানে পাঁচ উইকেট নেওয়ায় বোলারদের র‌্যাঙ্কিংয়ে ২৩তম থেকে ২২তম স্থানে এবং অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে সপ্তম স্থানে উন্মোচিত হয়েছেন তিনি। সিরিজে সর্বোচ্চ ১০ উইকেট নিয়েছেন তিনি।

এদিকে র‍্যাঙ্কিংয়ে বোলারদের মধ্যে সর্বোচ্চ চমক দিয়েছেন হাসান মাহমুদ। ১৬ ধাপ এগিয়ে ৫৭ নম্বরে উঠেছেন এই পেসার। এছাড়া ১১ ধাপ এগিয়ে তাসকিন ৮৫ নম্বরে এবং ২২ ধাপ এগিয়ে ৯৭ নম্বরে জায়গা করে নিয়েছেন নাহিদ রানা। তবে র‍্যাঙ্কিংয়ে কোন উন্নতি বা অবনতি হয়নি মুশফিকুর রহিমের। যদিও এই সিরিজে ৩ ইনিংসে ব্যাট করে এক সেঞ্চুরিতে ১০৮ গড়ে ২১৬ রান করেছেন তিনি।

এদিকে টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান, মুমিনুল হক ও নাজমুল হোসেন শান্তের অবনতি হয়েছে। শান্ত ও মুমিনুল ৩ ধাপ করে পিছিয়ে যথাক্রমে ৬৬ ও ৪৯ নম্বরে। সাকিব ২ ধাপ পিছিয়ে ৪৫ নম্বরে।

এনএইচ