tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ২৯ জুলাই ২০২৩, ১৫:৪১ পিএম

উত্তরায় যান চলাচল স্বাভাবিক


২

আওয়ামী লীগ, বিএনপি ও পুলিশের ত্রিমুখী অবস্থানে থমথমে পরিবেশ বিরাজ করলেও দুপুরের পর রাজধানী উত্তরার পরিস্থিতি কিছুটা শান্ত হয়েছে। সেখানে যান চলাচল স্বাভাবিক হয়েছে।


শনিবার (২৯ জুলাই) সকালে আওয়ামী যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগ, বিএনপি এবং পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়ার পর দুপুর ১২টা ৪৫ মিনিটের দিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। সেখানে বিএনপির নেতাকর্মীদের সরব উপস্থিতি লক্ষ করা যাচ্ছে না।

এর আগে বেলা ১১টার দিকে উত্তরার বিএনএস সেন্টারে উপস্থিত হয়ে দেখা যায়, সবকিছু স্বাভাবিক। আব্দুল্লাহপুর থেকে বিমানবন্দর এবং বিমানবন্দর থেকে আব্দুল্লাহপুরমুখী যান চলাচলও ছিল স্বাভাবিক। হঠাৎ ১১টা ২০ মিনিটের দিকে বিএনএস সেন্টারের সামনে বিএনপির নেতাকর্মীরা জড়ো হতে থাকেন।

অন্যদিকে, বিএনএস সেন্টারের পূর্ব পাশের রাস্তায় অবস্থান নেওয়া পুলিশ সদস্যরা বিএনএস সেন্টারের সামনে চলে আসেন। দুই পক্ষের মধ্যে বাকবিতণ্ডা শুরু হয়। একপর্যায়ে ধাক্কাধাক্কির ঘটনা ঘটে। পরে পরিস্থিতি সামাল দিতে পুলিশ তিনটি টিয়ারশেল গ্যাস ছোড়ে। মুহূর্তের মধ্যে ছত্রভঙ্গ হয়ে পড়েন বিএনপির নেতাকর্মীরা।

ছত্রভঙ্গ হওয়া বিএনপির নেতাকর্মীরা আবারও বিএনএস সেন্টারের সামনে জড়ো হওয়ার চেষ্টা করেন। হাউজ বিল্ডিংয়ের দিক থেকে তাদের একটা মিছিল বিএনএস সেন্টারের দিকে এগিয়ে আসে। অন্যদিকে, আজমপুর মোড় থেকে মিছিল নিয়ে বিএনএস সেন্টারের দিকে আসতে থাকেন যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগের সদস্যরা। তারা বিএনপির নেতাকর্মীদের ধাওয়া দেন। এ সময় পুলিশ নীরব ভূমিকা পালন করেন।

সর্বশেষ এ প্রতিবেদন লেখা পর্যন্ত বিএনএস সেন্টারের নিচে অবস্থান নিয়েছে পুলিশ সদস্যরা। রাস্তা একেবারে ফাঁকা। কোথাও আওয়ামী লীগ বা বিএনপির নেতাকর্মীদের দেখা যায়নি।

ডিএমপির উত্তরা বিভাগের উত্তরা পশ্চিম জোনের সহকারী কমিশনার (পেট্রোল) আসাদুজ্জামান জানান, বিএনপি অবস্থান কর্মসূচি পালন করার জন্য অনুমতি নেয়নি। এখানে তাদের অবস্থানের কোনো সুযোগ দেওয়া হবে না।

এমআই