tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
সারাদেশ প্রকাশনার সময়: ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২২:০৩ পিএম

নতুন করে ঢুকে গেছে ৮ হাজার রোহিঙ্গা!


Rohingya_20240903_213229289

গণহত্যা ও নির্যাতনের মুখে কক্সবাজারে এসে আশ্রয় নেওয়া ১২ লাখের বেশি রোহিঙ্গা নাগরিক নিয়ে যখন বাংলাদেশ হিমশিম খাচ্ছে তখন নতুন করে মিয়ানমার থেকে আরও আট হাজার রোহিঙ্গা নাগরিক ঢুকে যাওয়ার তথ্য জানালো পররাষ্ট্র মন্ত্রণালয়।


মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক ব্রিফিংয়ে পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন জানান এই তথ্য।

ব্রিফিংয়ে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, আমার কাছে তথ্য আছে যে, আট হাজারের মতো রোহিঙ্গা ঢুকে গেছে। এখানে বর্ডারের বিষয়টা যদিও আমার না, কিন্তু যখন ঢুকে পড়ে তখন বিষয়টা আমাদের হয়ে যায়।

মন্ত্রিপরিষদে এ বিষয়ে আলোচনা হবে জানিয়ে তিনি বলেন, এটা নিয়ে আসলে আগামী দু–তিন দিনের মধ্যে সিরিয়াস আলোচনা হবে মন্ত্রিপরিষদে এবং এটা কীভাবে ঠেকানো যায়, সেটা আমাদের চেষ্টা করতে হবে।

এ বিষয়ে কাল-পরশুর মধ্যে স্বরাষ্ট্র উপদেষ্টার সাথে আলাপ করতে পারেন বলেও জানান তিনি। মন্ত্রিপরিষদ ছাড়াও উপদেষ্টা পরিষদে আলোচনা হতে পারে বলে জানান তৌহিদ হোসেন।

আর কোনো রোহিঙ্গাকে আশ্রয় দেওয়া সম্ভব না জানিয়ে তিনি বলেন, এখানে অনেক ফোর্স কাজ করে, ওই জায়গায় কিছু দুর্নীতি জড়িত নয়, এটা আমি বলতে পারি না। এটা যথাসম্ভব আটকানোর চেষ্টা করা হবে। নীতিগতভাবে আমরা কোনো রোহিঙ্গাকে নতুন করে আশ্রয়, যদিও এটা দুঃখ লাগে, এ কথাটা বলতে, কিন্তু আমাদের সাধ্যের অতীত আর কাউকে আশ্রয় দেওয়া।

যেকোনো সীমান্তই বন্ধ করা কঠিন জানিয়ে উপদেষ্টা বলেন, যেকোনো সীমান্তই সিল করা কঠিন, এটা আমরা স্বীকার করি। তবে যেটা বলছিলাম যে, বিভিন্ন ফোর্স তো কাজ করে এখানে স্থানীয় লোকজনেরও কারও কারও স্বার্থ জড়িত আছে, সব মিলিয়ে এই দুর্ঘটনাগুলো ঘটে। সেটা আমাদের চেষ্টা করতে হবে আটকানোর।

মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতন ও গণহত্যার মুখে ২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন (আরাকান) রাজ্য থেকে অসংখ্য রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করে। আগে থেকে থাকা রোহিঙ্গাদেরসহ কক্সবাজারে বর্তমানে ১২ লাখের বেশি রোহিঙ্গা নাগরিক অবস্থান করছে। বিগত আওয়ামী লীগ সরকার বারবার চেষ্টা করেও একজন রোহিঙ্গাকেও ফেরত পাঠাতে পারেনি।

এনএইচ