tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১৪ অগাস্ট ২০২৪, ১০:৫৯ এএম

ইরানকে ইসরাইলে হামলা না করার আহ্বান পশ্চিমাদের, প্রত্যাখ্যান করল তেহরান


image-837885-1723611204

ইরান পশ্চিমাদের আহ্বান প্রত্যাখ্যান করে ইসরাইলে হামলা চালানোর সিদ্ধান্ত নিয়েছে। তেহরানে হামাসের রাজনৈতিক শাখার শীর্ষ নেতা ইসমাইল হানিয়া হত্যার জন্য ইসরাইলকে দায়ী করে ইরান পাল্টা হামলার প্রতিশ্রুতি দিয়েছে।


এ অবস্থায়, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অন্যান্য পশ্চিমা দেশ ইরানকে ইসরাইলে হামলা না চালানোর আহ্বান জানিয়েছে। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানকে শান্ত থাকার অনুরোধ করেছেন। তবে ইরান এই আহ্বান প্রত্যাখ্যান করেছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি বলেছেন, তাদের জাতীয় নিরাপত্তা এবং সার্বভৌমত্ব রক্ষায় তারা প্রতিশ্রুতিবদ্ধ এবং এতে আন্তর্জাতিক অনুমতির প্রয়োজন নেই।

ইসরাইল হামাস নেতা হানিয়া হত্যার দায় স্বীকার না করলেও, ইরানের হামলার হুমকির প্রেক্ষিতে তাদের সেনাবাহিনীকে সর্বোচ্চ সতর্কাবস্থায় রাখা হয়েছে। এদিকে, লেবাননের ইরান-সমর্থিত গোষ্ঠী হিজবুল্লাহও ইসরাইলে হামলার হুমকি দিয়েছে।

যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানি এক যৌথ বিবৃতিতে ইরান এবং এর মিত্রদের ইসরাইলে হামলা না করার আহ্বান জানিয়েছে, কারণ এটি আঞ্চলিক উত্তেজনা আরও বাড়িয়ে দিতে পারে। ব্রিটিশ প্রধানমন্ত্রী সরাসরি ইরানের প্রেসিডেন্টকে ফোন করে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন এবং শান্ত থাকার পরামর্শ দিয়েছেন।

পেজেশকিয়ান পশ্চিমাদের সমালোচনা করে বলেছেন, ইসরাইলের নৃশংসতা পশ্চিমাদের সমর্থনের ফলস্বরূপ এবং আগ্রাসী কার্যক্রম বন্ধ করার জন্য পাল্টা জবাব দেওয়া ইরানের আইনি অধিকার।

এনএইচ