tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২৬ ডিসেম্বর ২০২২, ১২:৪৯ পিএম

তুষার ঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র, নিহত বেড়ে ৩৮


7

মার্কিন যুক্তরাষ্ট্রে ভয়াবহ তুষার ঝড়ে এ পযর্ন্ত ৩৮ জনের মৃত্যু হয়েছে। ঝড় আর প্রবল ঠান্ডায় গত কয়েকদিন ধরে স্থবির হয়ে আছে দেশটির জনজীবন।


নিউইয়র্কের বাফেলো শহরে সবচেয়ে খারাপ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ঝড়ের প্রভাবে শুধুমাত্র এখানেই মারা গেছেন ৭ জন।

তবে বিমান চলাচল এখনো স্বাভাবিক হয়নি। ফলে বড়দিন উপলক্ষ্যে পরিবারের সঙ্গে যোগ দেওয়ার ইচ্ছা থাকলেও অনেকে তা পারেননি।

নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোচুল বলেছেন, ‘এবারের ঝড় বাফেলোর ইতিহাসে সবচেয়ে ধ্বংসাত্মক হিসেবে ইতিহাসের পাতায় লেখা থাকবে।’

বার্তাসংস্থা রয়টার্সকে এক পুলিশ কর্মকর্তা জানায়, বাফেলোতে যে সাতজন মারা গেছেন তাদের মধ্যে কয়েকজনকে গাড়ির ভেতর এবং তুষারআবৃত রাস্তা থেকে মৃত অবস্থায় পাওয়া গেছে। বাফেলো ছাড়াও ভেরমন্ট, ওহাইও, মিসৌরি, উইসকনসিন, কানসাস এবং কলোরাডোতে ঠাণ্ডা ও ঝড়ে মানুষ মারা যাওয়ার তথ্য পাওয়া গেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, বর্তমানে সবচেয়ে বেশি ঠাণ্ডা পড়েছে পশ্চিম দিকের রাজ্য মন্টানাতে। এ রাজ্যে তাপমাত্রা -৪৫ ডিগ্রি সেলসিয়াসেরও নিচে নেমে গেছে।

ঝড়ের তীব্রতা এতটাই বেশি ছিল যে, এর প্রভাব পড়েছে যুক্তরাষ্ট্রের দক্ষিণ দিকের রাজ্য টেক্সাস থেকে পার্শ্ববর্তী দেশ কানাডাতেও।

বিবিসি আরও জানিয়েছে, কানাডার ব্রিটিশ কলম্বিয়ার মেরিট শহরের কাছে বরফে ঢাকা রাস্তায় একটি বাস উল্টে গেলে চার জনের প্রাণহানি ঘটেছে।

কানাডার কিউবেক এবং ওন্টারিওর মানুষের জনজীবনের ওপরও প্রভাব ফেলেছে এ ঝড়। রোববার কিউবেকের ১২ হাজার গ্রাহকের ঘরে ছিল না বিদ্যুৎ। কর্মকর্তারা জানিয়েছেন, বিদ্যুৎ সংযোগ স্বাভাবিক হতে কয়েকদিন সময় লাগতে পারে।

এন