tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১৫ মার্চ ২০২৩, ১৯:০৯ পিএম

পাকিস্তানে পিটিআই সমর্থকদের প্রতিরোধে ফের পিছু হটল পুলিশ


৩৩

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বাসভবন থেকে আইনপ্রয়োগকারী সংস্থার সদস্যদের প্রত্যাহার করে নেওয়ার পর লাহোরের জামান পার্কে পিটিআইয়ের কর্মী-সমর্থকদের উল্লাসে ফেটে পড়তে দেখা গেছে।


বুধবার প্রবল প্রতিরোধের মুখে ইমরান খানকে গ্রেপ্তার করতে আসা পাক রেঞ্জার্স ও পুলিশের সদস্যদের পিছু হটতে বাধ্য করার পর তারা উল্লাস-উদযাপনে মেতে ওঠেন।

এর আগে, বুধবার ভোরের দিকে পাক রেঞ্জার্স ও পাঞ্জাব পুলিশের সদস্যদের সহায়তায় ইসলামাবাদ পুলিশ তোশাখানা মামলায় সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেপ্তারের প্রচেষ্টা শুরু করে। আগের দিন মঙ্গলবারও ইমরান খানকে গ্রেপ্তারে তার বাসভবনে পৌঁছানোর চেষ্টা করলেও পিটিআইয়ের কর্মী-সমর্থকদের প্রবল বাধার মুখে শূন্য হাতে ফিরতে হয় আইনশৃঙ্খলাবাহিনীকে।

এই মামলায় কয়েক দফা শুনানিতে অংশ নেননি পিটিআইয়ের এই চেয়ারম্যান। যে কারণে তার বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করে দেশটির আদালত।

বুধবার সকালে ইমরান খানকে গ্রেপ্তার করতে গিয়ে পিটিআই কর্মীদের কঠোর প্রতিরোধের মুখোমুখি হয় আইনশৃঙ্খলাবাহিনী। এ সময় পুলিশের সঙ্গে দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া ও পাথর নিক্ষেপের ঘটনা ঘটে। পুলিশ কাঁদানে গ্যাস নিক্ষেপ করে পিটিআইয়ের কর্মী-সমর্থকের ছত্রভঙ্গ করে দেওয়ার চেষ্টা করলেও শেষ পর্যন্ত তা ব্যর্থ হয়।

প্রায় এক ঘণ্টা ধরে পুলিশের সাথে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে পিটিআইয়ের কর্মী-সমর্থকদের। পরে আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যরা জামান পার্ক এলাকা থেকে মল রোডের দিকে পিছু হটে; কিছুক্ষণ পর সেখান থেকেও চলে যায় তারা।

এই ঘটনার পরপরই জামান পার্কে পিটিআইয়ের কর্মী-সমর্থকরা উল্লাসে মেতে ওঠেন। পাক রেঞ্জার্সকে তাড়িয়ে পিটিআইয়ের কর্মী-সমর্থকরা বিজয় উদযাপন করেন।

লাহোর পুলিশের জ্যেষ্ঠ একজন কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, পাকিস্তান সুপার লিগের (পিএসএল) ম্যাচ আয়োজনের জন্য ইমরান খানকে গ্রেপ্তারে আদালতের নির্দেশে শুরু করা অভিযান সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। পিটিআই প্রধানের বাসভবন থেকে কয়েক কিলোমিটার (মাইল) দূরের এক স্টেডিয়ামে দেশটির শীর্ষ ক্রিকেট আসর চলছে।

এদিকে, সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে পিটিআইয়ের পোস্ট করা একটি ভিডিওতে ইমরান খানকে গ্যাস মাস্ক পরা অবস্থায় দেখা যায়। এ সময় জামান পার্কের বাসভবনের বাইরে দলীয় সমর্থকদের উদ্দেশ্যে বক্তৃতা দেন তিনি। সূত্র: ডন, জিওটিভি

এমআই