tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০৪ জুলাই ২০২৩, ২১:২৯ পিএম

রাশিয়া এখন সর্বোচ্চ ঐক্যবদ্ধ: রুশ প্রেসিডেন্ট


Vladimir-Putin

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, আগের যেকোনো সময়ের তুলনায় রাশিয়ার নাগরিক এখন সর্বোচ্চ ঐক্যবদ্ধ। আলজাজিরার এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।


মঙ্গলবার (৪ জুলাই) সাংহাই কর্পোরেশন অর্গানাইজেশনের (এসসিও) এর সম্মেলনে তিনি এ কথা বলেন।

বলা হয়েছে, ভাড়াটে ওয়াগনার গ্রুপ শীর্ষ রুশ সেনা নেতৃত্বের বিরুদ্ধে বিদ্রোহ করার পর প্রথম এই প্রথম কোনো আন্তর্জাতিক সম্মেলনে অংশ নিয়েছেন। পশ্চিমাদের রাজনীতি, নিরাপত্তা ও অর্থনীতিকে চ্যালেঞ্জ জানিয়ে গড়ে ওঠা জোটের শীর্ষ সম্মেলনে সভাপত্বিত করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সম্মেলনে আরও ভার্চুয়ালি মিলিত হয়েছেন চীনের প্রেসিডেন্ট শি চিনপিং, পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফসহ মধ্য এশিয়ার আরও চার দেশের নেতা।

এবারের এসসিও সম্মেলনের আয়োজন করেছে ভারত। সেখানে সদস্য দেশগুলোর নেতারা ভার্চুয়ালি বৈঠক করছেন। ২০১৭ সালে এই জোটে যোগ দিয়েছিল ভারত।

বিশ্লেষকরা বলছেন, এই সম্মেলন রাশিয়ার জন্য গুরুত্বপূর্ণ। ইউক্রেন যুদ্ধ শুরুর পর পশ্চিমা চাপে তারা যে কোণঠাসা হয়নি, তা দেখাতে চায় মস্কো। জোটের চার সদস্য কাজাখস্তান, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান ও উজবেকিস্তানে রাশিয়ার বড় প্রভাব রয়েছে। আরেক সদস্য দেশ পাকিস্তানের সঙ্গেও ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে মস্কোর।

এন