tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ১২ অগাস্ট ২০২৪, ২১:১৩ পিএম

অন্তর্বর্তী সরকারের সঙ্গে সম্পর্ক এগিয়ে নিতে চান কূটনীতিকরা


rastodud-20240812204422

চলমান পরিস্থিতিতে অন্তর্বর্তীকালীন সরকারের সঙ্গে সম্পর্ক এগিয়ে নেওয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিকরা।


সোমবার (১২ আগস্ট) বিকেলে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বিভিন্ন দেশের কূটনীতিকদের অন্তর্বর্তী সরকারের প্রেক্ষাপট নিয়ে ব্রিফিং করেন পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা মো. তৌহিদ হোসেন। কূটনীতিক ব্রিফিং শেষে প্রতিক্রিয়ায় বর্তমানে সরকারের সঙ্গে থাকার কথা জানিয়েছেন রাষ্ট্রদূতরা।

এসময় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন উপস্থিত ছিলেন।

ব্রিফিং শেষে ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেন, চলমান পরিস্থিতি নিয়ে ব্রিফিং হয়েছে। আমি বলতে চাই, চীন বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে না। আমাদের সম্পর্ক এদেশের জনগণের সঙ্গে। এখন যে সম্পর্ক আছে, আমরা ভিন্ন উচ্চতায় নিতে যেতে চাই।

নরওয়ের রাষ্ট্রদূত এসপেন রিকটার ভেন্ডসেন বলেন, এখন যে পরিস্থিতি আছে, চলমান পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। এ পরিস্থিতির আরও উন্নয়ন হবে বলে আশা করি। তবে ব্রিফিং শুনে হচ্ছে সরকার তরুণদের ভয়েস শুনতে চায়।

রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার মান্তিতস্কি বলেন, রাশিয়া বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে না। আমরা অন্তর্বর্তী সরকারের সফলতা কামনা করি। রাশিয়া ও বাংলাদেশের সম্পর্ক আরও উন্নত হবে।

ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসুফ এস ওয়াই রামাদান বলেন, কোটা সংস্কার আন্দোলনে নিহতদের প্রতি আমি গভীর শোক জানাই। তবে এখন অতীত ভুলে সামনে এগিয়ে যেতে হবে। ভবিষ্যতের দিকে আমাদের তাকাতে হবে। সব ধরনের বাধা ও চ্যালেঞ্জ মোকাবিলা করে সামনে এগিয়ে যেতে হবে।

পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টার কূটনীতিক ব্রিফিংয়ে ভারত, চীন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, জাপানসহ বিভিন্ন দেশের প্রায় ৬৪ জনের মতো কূটনীতিক উপস্থিত ছিলেন।

এমএইচ