tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০১ অগাস্ট ২০২২, ০৮:৩৯ এএম

'আলোর গতিতে' প্রতিক্রিয়া জানানো হবে : পুতিন


পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, কেউ রাশিয়ার ‘সার্বভৌমত্ব এবং স্বাধীনতা’কে ক্ষুণ্ন করলে ‘আলোর গতি’তে প্রতিক্রিয়া জানানো হবে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।


সাবেক সোভিয়েত সাম্রাজ্যের রাজধানীতে সেন্ট পিটার্সবার্গের রাশিয়ার নৌবাহিনী দিবসে বক্তৃতাকালে রোববার পুতিন এই হুমকি দেন।

এ সময় পুতিন ইউক্রেনের কথা উল্লেখ না করে বলেন, দেশের বর্তমান পরিস্থিতি অত্যন্ত নিষ্পত্তিমূলক পদক্ষেপের দাবি করছে।’

তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, আমরা সব যেকোনো উপায়ে দৃঢ়ভাবে নিরাপত্তা নিশ্চিত করব। এখানে মূল বিষয়টি হলো নৌবাহিনীর সক্ষমতা; যদি কেউ আমাদের সার্বভৌমত্ব এবং স্বাধীনতা হরণ করার সিদ্ধান্ত নেয়, তাহলে নৌবাহিনী আলোর গতিতে প্রতিক্রিয়া জানানোর ক্ষমতা রাখে।

এ সময় তিনি রাশিয়াকে একটি মহান সমুদ্র শক্তিকে পরিণত করার জন্য জার পিটার দ্য গ্রেটের প্রশংসা করেন।

তিনি বলেন, আগামী কয়েকমাসের মধ্যে রাশিয়ার নৌবাহিনীতে যুক্ত হবে জিরকন ক্রুজ মিসাইল। আর কোন এলাকায় এই মিসাইল মোতায়েন করা হবে তা রাশিয়ার স্বার্থের ওপর নির্ভর করবে বলেও জানিয়েছেন তিনি।

এদিন পুতিন নৌবাহিনীর একটি নতুন ডকট্রেইনে স্বাক্ষর করেন। সেখানে তিনি সরাসরিই যুক্তরাষ্ট্রকে রাশিয়ার প্রধান প্রতিদ্বন্দ্বি হিসেবে উল্লেখ করা হয়েছে। এছাড়া ওই ডকট্রেইনে আর্কটিক এবং কৃষ্ণ সাগরের মতো গুরুত্বপূর্ণ সমুদ্র অঞ্চলে রাশিয়ার বৈশ্বিক সামুদ্রিক উচ্চাকাঙ্ক্ষাও নির্ধারণ করা হয়েছে।

এমআই