tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১৯ নভেম্বর ২০২২, ১৬:২৬ পিএম

জোড়া ভূমিকম্পে কাঁপল ইন্দোনেশিয়া


20221119_162714

ইন্দোনেশিয়ার পশ্চিমাঞ্চলীয় দ্বীপ বেংকুলুতে শুক্রবার গভীর রাতে পর পর দু’টি ভূমিকম্প হয়েছে। প্রথমটি ছিল ৫ দশমিক ৪ মাত্রার এবং দ্বিতীয়টি ছিল ৬ দশমিক ৯ মাত্রার।


এই দুটি ভূমিকম্পের উৎপত্তিস্থল ভূপৃষ্ঠের ২৫ কিলোমিটার গভীরে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএ । এ ঘটনায় এখন পর্যন্ত হতাহত ও অর্থনৈতিক ক্ষয়ক্ষতির কোনো সংবাদ পাওয়া যায়নি।

অবশ্য এই জোড়া ভূমিকম্পে প্রাণহানি বা ক্ষয়ক্ষতির সম্ভাবনাও কম, কারণ দু’টি ভূমিকম্পই হয়েছে বেংলুকু থেকে ২০২ কিলোমিটার দূরে, সাগরের তলদেশে। আর ইন্দোনেশিয়ার আবহাওয়া, জলবায়ু ও ভূপদার্থবিদ্যা সংস্থা জানিয়েছে, সমুদ্রের তলদেশে ভূমিকম্প হলেও তাতে সুনামির কোনো আশঙ্কা নেই।

২৭ কোটি মানুষ অধ্যুষিত ইন্দোনেশিয়া মূলত একটি দ্বীপরাষ্ট্র। ছোটো-বড় শতাধিক দ্বীপের সমন্বয়ে গঠিত এই দেশটি বিশ্বের বৃহত্তম দ্বীপরাষ্ট্র হিসেবেও পরিচিত।

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ‘রিং অব ফায়ার’ টেকটোনিক প্লেটের ওপর অবস্থান হওয়ার কারণে ভূমিকম্প ইন্দোনেশিয়ার একটি নিয়মিত দুর্যোগ। গত অক্টোবরে দেশটির উত্তর সুমাত্রা প্রদেশে সিবোলগা এলাকায় ৫ দশমিক ১ মাত্রার এক ভূমিকম্পে নিহত হয়েছিলেন ১ জন এবং আহত হয়েছিলেন আরও ১১ জন।

তার আগে চলতি বছর ফেব্রুয়ারিতে পশ্চিম সুমাত্রা প্রদেশে ৬ দশমিক ২ মাত্রার এক ভূমিকম্পে ২৫ জন নিহত ও ৪৬০ জন আহত হয়েছিলেন।

তবে ভূমিকম্পজনিত কারণে ইন্দোনেশিয়ায় সবচেয়ে বড় বিপর্যয় ঘটেছিল ২০০৪ সালে। ওই বছর দেশটির সমুদ্র তলদেশে হওয়া এক বড় ভূমিকম্প ও তার ফলে সৃষ্ট জলোচ্ছ্বাসে ইন্দোনেশিয়াসহ আরও ১২টি দেশে নিহত হয়েছিলেন প্রায় ২ লাখ ৩০ হাজার মানুষ।

এমআই