tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ১৩ সেপ্টেম্বর ২০২৪, ১৪:১৬ পিএম

সাগরে সুস্পষ্ট লঘুচাপ, বন্দরে ৩ নম্বর সতর্কসংকেত


লঘুচাপ

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া লঘুচাপটি এখন সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। ফলে দেশজুড়ে বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।


এদিকে লঘুচাপের কারণে দেশের সমুদ্রবন্দরগুলোতে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত দিয়েছে আবহাওয়া অফিস। আর নদীবন্দরগুলোতে দেওয়া হয়েছে ১ নম্বর সংকেত।

শুক্রবার লঘুচাপের প্রভাবে রাজধানীতেও বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

তারা বলেছে, আজ রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

গতকাল থেকেই বিশেষ করে দেশের দক্ষিণাঞ্চলের উপকূলীয় এলাকায় বৃষ্টি শুরু হয়েছে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৩৭৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে কক্সবাজারে। আজ থেকে বৃষ্টির পরিধি আরও বাড়তে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, সাগরের লঘুচাপটি গতকাল রাতে সৃস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি আজ রাতে নিম্নচাপে রূপ নিতে পারে। এতে বিশেষ করে আগামীকাল থেকে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হতে পারে। আর তাতে তাপমাত্রা খানিকটা কমতে পারে।

লঘুচাপের কারণে চট্টগ্রাম, মোংলা, পায়রা ও কক্সবাজার সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। উত্তর বঙ্গোপসাগরে থাকা মাছ ধরার ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থাকতে বলা হয়েছে।

এফএইচ