tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ০৪ এপ্রিল ২০২৩, ২০:২৯ পিএম

বঙ্গবাজারে অগ্নিকাণ্ড: গভীর উদ্বেগ ও সমবেদনা জানিয়েছে নূরুল ইসলাম বুলবুল


Statement

রাজধানীর বঙ্গবাজার কমপ্লেক্সে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ ও ক্ষতিগ্রস্তদের প্রতি সমবেদনা জানিয়ে বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের আমীর নূরুল ইসলাম বুলবুল আজ ৪ এপ্রিল এক বিবৃতি প্রদান করেছেন।


বিবৃতিতে তিনি বলেন, “রাজধানীর প্রাণকেন্দ্র গুলিস্তানের নিকটবর্তী বঙ্গবাজার কমপ্লেক্সে আজ ৪ এপ্রিল ভোরে বাংলাদেশের ইতিহাসের ভয়াবহতম অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। অগ্নিকাণ্ডের ভয়াবহতা এতটাই তীব্র ছিল যে, আগুনের লেলিহান শিখা আশেপাশের কয়েকটি বিপণিবিতান সহ দূর পর্যন্ত ছড়িয়ে পড়ে এবং পুরো এলাকা কালো ধোঁয়ায় ছেয়ে যায়। এই অগ্নিকাণ্ডে বঙ্গবাজার কমপ্লেক্সের ভেতরে অবস্থিত চারটি মার্কেট- বঙ্গবাজার মার্কেট, মহানগর মার্কেট, আদর্শ মার্কেট ও গুলিস্তান মার্কেটের প্রায় সবগুলো দোকান পুড়ে গেছে।

আসন্ন পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ব্যবসায়ীরা একটি স্বপ্ন নিয়ে কোটি কোটি টাকার পণ্য মজুদ করেছিলেন। এসব দোকান পুড়ে যাওয়ার সাথে সাথে ব্যবসায়ীদের বেঁচে থাকার স্বপ্নও পুড়ে শেষ হয়ে গেছে। আগুন দ্রুত গতিতে ছড়িয়ে পড়ায় ব্যবসায়ীরা তাদের মালামালের কিছুই রক্ষা করতে পারেনি। এতে তাদের বেঁচে থাকার সম্বলটুকু হারিয়ে একেবারে নিঃস্ব ও সর্বস্বান্ত হয়ে পড়েছেন।

তাদের কান্নায় আকাশ-বাতাস ভারী হয়ে গেছে। এই ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় ব্যবসায়ীদের যে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে, তা সহজে পূরণ হবার নয়। আমি তাদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করছি এবং মহান আল্লাহ তাআলার কাছে দোয়া করছি তারা যেন দ্রুতই এ ক্ষয়-ক্ষতি কাটিয়ে উঠতে সক্ষম হন।

তিনি আরও বলেন, আমরা গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করছি, দেশে বিভিন্ন সময় অগ্নিকাণ্ডের ঘটনায় অনুসন্ধানের জন্য অনেক তদন্ত কমিটি করা হলেও আজ পর্যন্ত কোনও তদন্তের রিপোর্ট আলোর মুখ দেখেনি। আগুনে পুড়ে যাওয়ার পর কিছুদিন বিভিন্ন মহলে এ নিয়ে আলোচনা হলেও পরবর্তীতে এটা নিয়ে আর কোনও তৎপরতা দেখা যায় না।

ফলে এ সকল অগ্নিকাণ্ড দুর্ঘটনা নাকি পূর্ব পরিকল্পিত সে রহস্য থেকেই যায়। ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনা আর না ঘটে, সে জন্য নিরপেক্ষ ও সুষ্ঠু তদন্ত করে আগুন লাগার কারণ উদ্ঘাটন করে তার প্রতিকার করা দরকার। একইসাথে অগ্নিকাণ্ডের ঘটনায় যে সকল ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাদেরকে উপযুক্ত ক্ষতিপূরণ প্রদান করে পুনর্বাসন করার জন্য আমি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাচ্ছি।

এন