tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০৯ জুন ২০২২, ২১:১৮ পিএম

না খেয়ে থাকবে কয়েক লাখ মানুষ : প্রেসিডেন্ট জেলেনস্কি


Ukrain Jelnsky-2022

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি বলেছেন, যদি রাশিয়া ইউক্রেনের শস্য রপ্তানি না করতে দেয় তাহলে বিশ্বের কয়েক লাখ মানুষকে হয়ত না খেয়ে থাকতে হবে। সিএনএনের এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।


জেলেনস্কি বলেন, আমরা আমাদের গম, ভুট্টা, ভেজিটেবল তেল এবং অন্যন্য পণ্য রপ্তানি করতে পারছি না, যে গুলো বিশ্ববাজারকে স্থিতিশীল রাখতে ভূমিকা রাখে।

তিনি আরও বলেন, তার মানে হলো, দুর্ভাগ্যবশত, কয়েক ডজন দেশ খাদ্য সংকটে পড়বে, কয়েক লাখ মানুষ হয়ত না খেয়ে থাকবে যদি কৃষ্ণ সাগরে রাশিয়ার অবরোধ অব্যহত থাকে।

এদিকে ইউক্রেনের কৃষ্ণ সাগরের যেসব অঞ্চল রাশিয়া দখল করেছিল সেসব বন্দরগুলো সে সময় থেকে অবরুদ্ধ করে রেখেছে তারা।

এর ফলে ইউক্রেনের উৎপাদিত পণ্য আটকে আছে। বিশ্বের মোট গমের চাহিদার বড় একটি অংশ পূরণ করে ইউক্রেন। বন্দরে এখন সেগুলো আটকে থাকায় গম দিয়ে তৈর করা হয় এমন সকল পণ্যের দাম বেড়ে গেছে।

ফলে বন্দরগুলোর অবরোধ তুলে দেওয়ার জন্য রাশিয়ার ওপর চাপ প্রয়োগ করে যাচ্ছেন বিশ্বনেতারা।

এদিকে, রাশিয়া এখন পর্যন্ত ৩১ হাজার ২৫০ জন সেনা সদস্য হারিয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। তারপর থেকে এখন পর্যন্ত ৩১ হাজারের বেশি রুশ সেনা নিহত হয়েছে বলে ইউক্রেনের পক্ষ থেকে দাবি করা হয়েছে। আল জাজিরার এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

প্রসঙ্গত, গত ১৭ ফেব্রুয়ারি থেকে পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। ২১ ফেব্রুয়ারি বিদ্রোহীদের দুই রাষ্ট্র ‘দোনেৎস্ক পিপলস রিপাবলিক’ ও ‘লুহানস্ক পিপলস রিপাবলিক’কে স্বীকৃতি দিয়ে শান্তি রক্ষায় ওই অঞ্চলে সেনাবাহিনী পাঠায় রাশিয়া।

পরে ২৪ ফেব্রুয়ারি রুশপন্থী বিদ্রোহীদের সহায়তার লক্ষ্যে মস্কো স্থল, নৌ ও বিমান বাহিনীকে ইউক্রেনে পূর্ণমাত্রার অভিযানের নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তারপর থেকে এখন পর্যন্ত সংঘাত অব্যাহত রয়েছে।

এইচএন