tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০৫ মার্চ ২০২৩, ২০:০২ পিএম

ইমরান খানের বাসভবনে পুলিশ, গ্রেপ্তারের চেষ্টা


55

পাকিস্তানের বহুল আলোচিত তোশাখানা মামলার শুনানিতে আদালতে উপস্থিত না হওয়ায় দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেপ্তারের চেষ্টা করছে পুলিশ।


রোববার পাঞ্জাব পুলিশকে সাথে নিয়ে ইসলামাবাদ পুলিশের বিশেষ একটি দল ইমরান খানকে গ্রেপ্তারে লাহোরে তার জামান পার্ক বাসভবনে পৌঁছেছে।

৭০ বছর বয়সী সাবেক এই পাক প্রধানমন্ত্রী গত বছর ওয়াজিরাবাদে আততায়ীর ছোড়া গুলিতে আহত হয়েছিলেন। পরে দীর্ঘদিন চিকিৎসা নেওয়ার পর সুস্থ হয়ে উঠছেন তিনি। ক্ষমতায় থাকাকালীন রাষ্ট্রীয় কোষাগার থেকে উপহার তছরূপের ওই মামলায় তিনবার শুনানি অনুষ্ঠিত হলেও ইসলামাবাদের দায়রা আদালতে একবারও হাজির হননি তিনি।

দেশটির সংবাদমাধ্যম ডন বলছে, পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানের বাসভবন লাহোরের জামান পার্কে পৌঁছেছে পুলিশ। সাবেক প্রধানমন্ত্রীকে গ্রেপ্তারের চেষ্টা করায় পিটিআইয়ের হাজার হাজার নেতাকর্মী তার বাসভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন। পিটিআই নেতা ফাওয়াদ চৌধুরীর আহ্বানে সাড়া দিয়ে পিটিআই নেতারা ইমরান খানের গ্রেপ্তার ঠেকাতে সেখানে অবস্থান নিয়েছেন।

তোশাখানা মামলার শুনানিতে ইমরান খান ধারাবাহিকভাবে উপস্থিত না হওয়ায় ইসলামাবাদের দায়রা আদালতের বিচারক সাবেক প্রধানমন্ত্রীর বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিলেন। পুলিশ বলছে, যারা গ্রেফতারে বাধা দেবে তাদের আইনের মুখোমুখি করা হবে।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ বলেছেন, ইমরান খানকে গ্রেপ্তারের আদেশ দিয়েছে আদালত। এটা সরকারের কোনও আদেশ নয়।

রোববার ধারাবাহিক টুইটে ইসলামাবাদ পুলিশ বলেছে, লাহোর পুলিশের সহায়তায় ইমরান খানকে গ্রেপ্তারে অভিযান অব্যাহত আছে। পিটিআই প্রধান গ্রেপ্তার এড়ানোর চেষ্টা করছেন। পুলিশ সুপার ইমরান খানের নিজ কক্ষে প্রবেশ করেছেন। কিন্তু সেখানে তাকে পাওয়া যায়নি।

ইসলামাবাদ পুলিশের প্রধান বলেছেন, তারা ইমরান খানকে গ্রেপ্তার করেই লাহোর ত্যাগ করবেন। জামান পার্ক থেকে শূন্য হাতে ফিরবেন না তারা। অন্যদিকে, ইমরান খানকে গ্রেপ্তার করা হলে দেশজুড়ে ব্যাপক বিক্ষোভ করা হবে বলে হুমকি দিয়েছে পিটিআই।

এমআই