tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
অর্থনীতি প্রকাশনার সময়: ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১২:২৭ পিএম

আশুলিয়ায় শ্রমিকদের মধ্যে সংঘর্ষ, নারী শ্রমিক নিহত


127745_ashulia

সাভারের আশুলিয়ায় চলমান শ্রমিক অসন্তোষ যখন স্বাভাবিক হয়ে আসছিল তখনই আবার উত্তপ্ত হয়ে উঠল।


আজ মঙ্গলবার সকালে আশুলিয়ার জিরাবো এলাকায় শ্রমিকদের ত্রিমুখী সংঘর্ষে একজন নারী শ্রমিক নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত তিনজন শ্রমিক। তবে স্থানীয় শ্রমিকেরা বলছেন, এ সংখ্যা ১৫ থেকে ২০ জন হতে পারে।

একাধিক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা জানান, নিহত নারী শ্রমিকের নাম মোছা. রোকেয়া বেগম। তিনি মাসকট গার্মেন্টসের সহকারী সেলাই মেশিন অপারেটর হিসেবে কর্মরত ছিলেন। রোকেয়া ২০২১ সালের ১ ডিসেম্বর কারখানাটিতে যোগ দেন।

খোঁজ নিয়ে জানা যায়, মাসকট গার্মেন্টস শ্রম আইনের ১৩ (১) ধারায় বন্ধ ছিল। আজ সকালে বন্ধ কারখানার ফটকে মাসকটের শ্রমিকেরা অবস্থান নেন। পরে শ্রমিকেরা পাশের সাউদার্ন ও রেডিয়েন্স গার্মেন্টসে হামলা করেন। এরপর সাউদার্ন ও রেডিয়েন্সের শ্রমিকদের সঙ্গে মাসকটের শ্রমিকদের ত্রিমুখী সংঘর্ষ হয়। এই সংঘর্ষে মাসকটের শ্রমিক রোকেয়া বেগম মারা যান।

শিল্প পুলিশের একজন কর্মকর্তা জানান, মাসকট গার্মেন্টসের সামনে শ্রমিকদের দুই পক্ষের সংঘর্ষে একজন নারী শ্রমিক নিহত হয়েছেন। আহত হয়েছেন তিনজন শ্রমিক।

আশুলিয়া শিল্প পুলিশের এসপি মোহাম্মদ সারোয়ার আলম বলেন, সকাল পৌনে দশটার দিকে মাসকট গার্মেন্টসের শ্রমিকদের সঙ্গে অন্য কারখানার শ্রমিকদের সংঘর্ষে ইটপাটকেল লেগে একজন শ্রমিক মারা যান। নিহতের লাশ পিএমকে হাসপাতালে রয়েছে। এ ছাড়া দুইজন আহত শ্রমিক হাসপাতালে ভর্তি আছেন। এর বাইরেও আহত আছে।

ঢাকার সাভার-আশুলিয়া ও গাজীপুর শিল্পাঞ্চলে দুই সপ্তাহের বেশি সময় ধরে অস্থিরতা চলছে। শিল্পাঞ্চল দুইটির অধিকাংশ তৈরি পোশাক কারখানার শ্রমিকেরা গত রোববার শান্তিপূর্ণভাবে কাজ করছেন। তবে দুই ডজন কারখানা বন্ধ ও ছুটি ছিল। গতকালও শিল্পাঞ্চল দুটি শান্ত ছিল।

এফএইচ