tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ১৫ জুলাই ২০২৪, ১৭:৩৪ পিএম

তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন ছাড়া তিস্তা সমস্যার স্থায়ী সমাধান সম্ভব নয় : মুজিবুর রহমান


Rangpur_15_07_20224

বাংলাদেশ জামায়াতে ইসলামীর নায়েবে আমীর ও সাবেক এমপি অধ্যাপক মুজিবুর রহমান বলেন, “তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন ছাড়া উত্তরাঞ্চলের তিস্তা পাড়ের বিশাল এই জনগোষ্ঠীর টেকসই ও স্থায়ী সমাধান সম্ভব নয়।


রবিবার (১৪ জুলাই) রংপুর জেলার গঙ্গারচড়া উপজেলায় ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢল এবং তিস্তার বন্যায় বসত-ভিটা ভেঙ্গে যাওয়া ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর ঘরবাড়ি মেরামত ও সংস্কারের জন্য জামায়াতে ইসলামী আয়োজিত আর্থিক সহযোগিতা প্রদান অনুষ্ঠানের প্রধান অতিথি বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, “রাষ্ট্রীয় উদ্যোগে ‘তিস্তা মহাপরিকল্পনা‘ বাস্তবায়ন ছাড়া উত্তরাঞ্চলের তিস্তা পাড়ের বিশাল জনগোষ্ঠীর টেকসই ও স্থায়ী সমাধান সম্ভব নয়। তাদের জীবনমান উন্নয়ন এবং জীবন-জীবিকার ব্যবস্থাও সম্ভব নয়। প্রতিবছরই বন্যা, খড়া, নদী ভাঙ্গন, ঘরবাড়ি বিলীন হওয়াসহ রাস্তা-ঘাট ও ফসলের ব্যাপক ক্ষয়-ক্ষতির মধ্য দিয়েই চলতে হবে এ অঞ্চলের মানুষদের। সব হারিয়ে তিস্তা পাড়ের মানুষগুলো চরম দারিদ্র্য সীমায় উপনীত হবে এবং তারা অমানবিক জীবন-যাপনে বাধ্য হবে। তাই তিনি সরকারকে এখনই যুগ-উপযোগী পদক্ষেপ গ্রহণের জোর দাবি জানান।

তিনি আরও বলেন, সিলেট, কুড়িগ্রাম, গাইবান্ধা, লালমনিরহাট, রংপুরসহ দেশের বিভিন্ন দুর্যোগপূর্ণ এলাকায় মজলুম কাফেলা বাংলাদেশ জামায়াতে ইসলামী বন্যার শুরু থেকে এখন পর্যন্ত সাধ্যমত সামর্থ নিয়ে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়িয়েছে। মহান রবের পক্ষ থেকে মানবতার কল্যাণে পাশে দাঁড়ানো আমাদের ঈমানী ও নৈতিক দায়িত্ব। তাই জামায়াতে ইসলামী এ দায়িত্ব পালনে আর্ত-মানবতার কল্যাণে পাশে ছিলো, আছে এবং ভবিষ্যতেও থাকবে, ইনশাআল্লাহ। বন্যাদুর্গত এলাকায় জামায়াতের মানবিক কার্যক্রম এখনো অব্যাহত রয়েছে। বন্যা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত আমাদের জনকল্যাণমূলক এ কার্যক্রম অব্যাহত থাকবে, ইনশাআল্লাহ।

জেলা সহকারী সেক্রেটারি অধ্যাপক রায়হান সিরাজীর সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন রংপুর জেলার সাবেক নায়েবে আমীর অধ্যক্ষ মুহাম্মদ আব্দুল গনি, গঙ্গাচড়া উপজেলা আমীর মাওঃ নায়েবুজ্জামান, নায়েবে আমীর অধ্যাপক তাজউদ্দিন, উপজেলা সেক্রেটারি মাওঃ সাইফুল ইসলামসহ স্থানীয় জামায়াত নেতৃবৃন্দ।

কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও রংপুর জেলা আমীর অধ্যাপক গোলাম রাব্বানীর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও রংপুর-দিনাজপুর অঞ্চল সহকারী পরিচালক মাওলানা মোঃ মমতাজ উদ্দিন।

প্রেসবিজ্ঞপ্তি//এমএইচ