tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
স্বাস্থ্য প্রকাশনার সময়: ১০ মার্চ ২০২৩, ১১:৩৯ এএম

বিশ্বজুড়ে করোনায় বেড়েছে মৃত্যু


Covid-19

সারা বিশ্বে গত ২৪ ঘণ্টায় ৭৫ হাজার ৪৫১ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এই সময়ের মধ্যে ৪৭৫ জন মারা গেছেন।


গত ২৪ ঘণ্টায় ৭৬ হাজার ৫৪২ জন করোনায় আক্রান্ত হয়েছিলেন। আর মৃত্যু হয়েছিল ৩১৪জনের। মানে আক্রান্তের সংখ্যায় খুব বেশি পরিবর্তন না হলেও, মৃতের সংখ্যা আশঙ্কাজনকভাবে অনেকটাই বেড়েছে।

শুক্রবার (১০ মার্চ) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য পাওয়া গেছে।

বিশ্বে এর আগের ২৪ ঘণ্টায় করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছিলেন এশিয়ার দেশ দক্ষিণ কোরিয়ার মানুষ। কিন্তু দেশটিতে গত দিনে সংক্রমণ কিছুটা কম এসেছে। তবে সংক্রমণ বেড়েছে রাশিয়ায়।

রাশিয়াতেই শ্বাসতন্ত্রের এ সংক্রামক ভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি ১২ হাজার ৪৯৬ জন আক্রান্ত হয়েছেন। দ্বিতীয় সর্বোচ্চ ১০ হাজার ৮৯০ জন সংক্রমিত হয়েছেন দক্ষিণ কোরিয়ায়। আর তৃতীয় সর্বোচ্চ ৯ হাজার ৮৩৪ জন আক্রান্ত হয়েছেন জাপানে।

অপরদিকে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। এ সময়ের মধ্যে দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১২৯ জন। সংক্রমণ কমলেও মৃত্যুর দিকে দিয়ে দ্বিতীয়স্থানে রয়েছে জাপান। দেশটিতে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৮০ জন। আর তৃতীয় সর্বোচ্চ ৪০ জনের মৃত্যু হয়েছে রাশিয়ায়।

এদিকে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৮ কোটি ১২ লাখ ১২ হাজার ৫১০ জনে। অপরদিকে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬৮ লাখ ৯ হাজার ৮৮২ জনে।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

এন