tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ০৫ সেপ্টেম্বর ২০২২, ২১:১৬ পিএম

দিল্লিতে নিজামুদ্দিন আউলিয়ার মাজার জিয়ারত করলেন প্রধানমন্ত্রী


130

ভারত সফরের প্রথম দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানী নয়াদিল্লিতে বিখ্যাত সুফি সাধক নিজামুদ্দিন আউলিয়ার মাজার জিয়ারত করেছেন।


সোমবার (৫ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী সুফি সাধকের মাজার জিয়ারতের পাশাপাশি সেখানে দোয়া ও মোনাজাত করেন।

প্রধানমন্ত্রী চারদিনের সরকারি সফরে দুপুরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি চার্টার্ড ফ্লাইটে নয়াদিল্লি পৌঁছান। তাকে সেখানে লালগালিচা অভ্যর্থনা দেওয়া হয়।

বিকেলে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর শেখ হাসিনার সফরকালীন আবাসস্থলে বৈঠক কক্ষে তার সাথে সৌজন্য সাক্ষাৎ করেন।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) ভারতের রাষ্ট্রীয় অতিথি ভবন ‘হায়দরাবাদ হাউস’-এ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে শেখ হাসিনার দ্বিপাক্ষিক বৈঠক ও একান্ত আলোচনার কথা রয়েছে।

বাংলাদেশের সরকারপ্রধান সফরকালে ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করবেন।

এ সফরে দু’দেশের মধ্যে এমন কিছু পারস্পরিক সমঝোতা হওয়ার সম্ভাবনা আছে, যা বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলার ক্ষেত্রে প্রয়োজনীয় কার্যক্রম বা নীতিনির্ধারণে সহায়ক ভূমিকা পালন করবে বলে ঢাকার কূটনীতিকরা আশা করছেন।

ভারতীয় কূটনৈতিক সূত্রগুলো বলছে, এ সফরে সরকারপ্রধান পর্যায়ের দ্বিপাক্ষিক বৈঠকের পাশাপাশি যেসব শীর্ষ বৈঠক হবে, সেখানে উভয়পক্ষের স্বার্থসংশ্লিষ্ট সব বিষয় নিয়েই আলোচনা হবে।

যার মধ্যে থাকবে অভিন্ন নদীর পানিবণ্টন ও ব্যবস্থাপনা, সীমান্ত নিরাপত্তা ও ব্যবস্থাপনা, বিদ্যুৎ ও জ্বালানি সহযোগিতা, বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা, উন্নয়ন সহযোগিতা, সাংস্কৃতিক সহযোগিতা এবং মানুষে মানুষে যোগাযোগের বিষয়ও।

বৈঠকে আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয়াদির পাশাপাশি বিশ্বজুড়ে বিদ্যমান অস্থিতিশীলতা ও ক্ষতিগ্রস্ত সরবরাহ ব্যবস্থা নিয়েও আলোচনা হবে।

এইচএন